ঢাকা, বৃহস্পতিবার, ২৫ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৬ দেশ থেকে সার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, মে ৩, ২০২৩
৬ দেশ থেকে সার কিনবে সরকার

ঢাকা: দেশীয় এক প্রতিষ্ঠানের পাশাপাশি সংযুক্ত আরব আমিরাত, কাতার, সৌদি আরব, কানাডা, তিউনিশিয়া এবং মরক্কো থেকে ২ লাখ ৬৫ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার।  
ইউরিয়া, টিএসপি, ডিএপি, ফসফরিক এসিড এবং মিউরেট-অব-পটাশ সার কিনতে মোট খরচ হবে ১১৯৩ কোটি ২৯ লাখ ৯৩ হাজার ৫৫ টাকা।

 

বুধবার (৩ মে) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে৷ 

সভা শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান সাংবাদিকদের বলেন, শিল্প মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কেমিক্যাল ইন্ডাস্ট্রিজ কর্পোরেশন (বিসিআইসি) কর্তৃক চট্টগ্রামের ডিএপি ফার্টিলাইজার কোম্পানি লিমিটেড (ডিএপিএফসিএল)- এর জন্য ৩০ হাজার মেট্রিক টন ফসফরিক এসিড সংযুক্ত আরব আমিরাতের মেসার্স সান ইন্টারন্যাশনাল এফজেডই (স্থানীয় এজেন্ট: মেসার্স এগ্রো ইন্ডাস্ট্রিয়াল ইনপুট, ঢাকা) থেকে ১৮৪ কোটি ৬৪ লাখ ১৬ হাজার টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

শিল্প মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজাত থেকে ১৫তম লটে ৩০ হাজার মে.টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ৯৫ কোটি ৩২ লাখ ৩৬ হাজার ৬৪১ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে বাংলাদেশের কর্ণফুলী ফার্টিলাইজার কোম্পানি লিমিটেডের (কাফকো) কাছ থেকে ১৬তম লটে ৩০ হাজার মেট্রিক টন ব্যাগড গ্র্যানুলার ইউরিয়া সার ১০৫ কোটি ১৪ লাখ ২৩ হাজার ২৭৫ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

সাঈদ মাহবুব খান বলেন, কৃষি মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন (বিএডিসি) কর্তৃক রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় সৌদিআরবের মা’আদেন থেকে ২য় লটে ৪০ হাজার মে.টন ডিএপি সার ২৩৮ কোটি ৫৯ লাখ ৩৫ হাজার ৪০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কানাডার কানাডিয়ান কমার্শিয়াল কর্পোরেশন থেকে ৩য় লটে ৫০ হাজার মে.টন মিউরেট-অব-পটাশ (এমওপি) সার ২২৬ কোটি ১৬ লাখ ৪৪ হাজার ৪০০ টাকায় ক্রয়ের অনুমোদন দেওয়া হয়েছে। একইসঙ্গে কৃষি মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় তিউনিশিয়ার জিসিটি থেকে ১ম লটে ২৫ হাজার মে.টন টিএসপি সার ১০৫ কোটি ৭৩ লাখ ৬৬ হাজার ৫০০ টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে।

কৃষি মন্ত্রণালয়ের আর এক প্রস্তাবের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় মরক্কোর ওসিপি,এস.এ থেকে ১ম লটে ৩০ হাজার মে.টন টিএসপি সার ১৩২ কোটি ৬৭ লাখ ৮ হাজার টাকায় আমদানির অনুমোদন দেওয়া হয়েছে বলে জানান সাঈদ মাহবুব খান।

তিনি বলেন, সভায় টেবিলে উপস্থাপনের পরিপ্রেক্ষিতে ৩০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কেনার আর একটা প্রস্তাব অনুমোদন দেওয়া হয়। সৌদি আরবের সাদেক এগ্রি থেকে এই সার আনা হবে। ব্যয় হবে ১০৫ কোটি ২ লাখ ৬২ হাজার ৮৩৯ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, মে ০৩, ২০২৩
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।