ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৪৫০ কোটি ডলার বিনিয়োগে আগ্রহী শ্রীলংকার ব্যবসায়ীরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৭ ঘণ্টা, মে ১২, ২০২৩
৪৫০ কোটি ডলার বিনিয়োগে আগ্রহী শ্রীলংকার ব্যবসায়ীরা

ঢাকা: দেশের মানুষের ওপর আস্থা ও রাজনৈতিক পরিস্থিতিতে সন্তুষ্টি প্রকাশ করে শ্রীলংকার ব্যবসায়ীরা বাংলাদেশে ৪৫০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ করার আগ্রহের কথা জানিয়েছেন।  
 
শুক্রবার (১২ মে) সচিবালয়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সভাকক্ষে শ্রীলংকার বন্দর, নৌপরিবহন ও বিমান পরিবহন মন্ত্রীসহ শ্রীলংকার একটি প্রতিনিধিদলের সঙ্গে বাংলাদেশের নৌপরিবহন মন্ত্রণালয়ের দ্বিপক্ষীয় বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলন থেকে এ কথা জানানো হয়।

বৈঠকে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এবং শ্রীলংকার বন্দর, নৌপরিবহন ও বিমান পরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী নিমাল সিরিপালা ডি সিলভা (Nimal siripala de silva) নিজ নিজ দেশের পক্ষে নেতৃত্ব দেন।

সংবাদ সম্মেলনে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, শ্রীলংকা এবং বাংলাদেশের সমুদ্রসীমা ব্যবহারে আমরা কীভাবে কাজ করতে পারি সেই বিষয়ে আলোচনা হয়েছে। দুই দেশের পরবর্তী সেক্রেটারিয়েট মিটিংয়ে কোস্টাল শিপিং এগ্রিমেন্ট চূড়ান্ত হবে বলে আশা করছি। কলম্বো সমুদ্র বন্দরকে আরো বেশি কাজে লাগানোর সুযোগ তৈরির বিষয়েও আলোচনা হয়েছে। বাংলাদেশেও তারা বিনিয়োগ করতে চান। তারা পায়রা সমুদ্র বন্দর ভিজিট করবেন। শ্রীলংকার সঙ্গে আমাদের সম্পর্ক খুবই বন্ধুত্বপূর্ণ। আমরা দুই দেশ যেন একসঙ্গে এগিয়ে যেতে পারি সেটাই হচ্ছে আমাদের মূল লক্ষ্য।  

সংবাদ সম্মেলনে শ্রীলংকার বন্দর, নৌপরিবহন ও বিমান পরিবহন মন্ত্রণালয়ের মন্ত্রী নিমাল সিরিপালা ডি সিলভা বলেন, আজ আমাদের অত্যন্ত ফলপ্রসূ্ আলোচনা হয়েছে। শিগগিরই কলম্বোতে যৌথ সেক্রেটারিয়েট মিটিং অনুষ্ঠিত হবে। আশা করি সেখানে দুই দেশের কোস্টাল শিপিং বিষয়ে চূড়ান্ত হবে। বাংলাদেশের জাহাজগুলো কলম্বো সমুদ্র বন্দরে অগ্রাধিকার দেওয়া হবে।  

নিমাল সিরিপালা ডি সিলভা আরো বলেন, শ্রীলংকার উদ্যোক্তা এবং বিনিয়োগকারী বাংলাদেশের বিভিন্ন ক্ষেত্রে সাড়ে চার বিলিয়ন ডলারের বেশি বিনিয়োগ করতে চান। আমাদের বিনিয়োগকারীরা এ দেশের রাজনৈতিক পরিস্থিতিতে অনেক সন্তুষ্ট। বাংলাদেশের মানুষের ওপরে যথেষ্ট আস্থা রয়েছে।   

বৈঠকে উভয় দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫০৩ ঘণ্টা, মে ১২, ২০২৩
আরকেআর/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।