ঢাকা, রবিবার, ১৫ আশ্বিন ১৪৩০, ০১ অক্টোবর ২০২৩, ১৬ রবিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সবজির বাজারে দিশেহারা ক্রেতারা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৭ ঘণ্টা, জুন ২, ২০২৩
সবজির বাজারে দিশেহারা ক্রেতারা

নিত্যপণ্যের দামের ঊর্ধ্বগতিতে জনজীবনে নাভিশ্বাস উঠেছে। অব্যাহত মূল্যবৃদ্ধিতে দিশেহারা হয়ে পড়েছেন মধ্যবিত্ত ও নিম্ন আয়ের লোকজন।

শান্তি নেই পুষ্টির সংস্থান সবজির বাজারেও। সরবরাহ কম থাকার অজুহাত দেখিয়ে দাম বাড়িয়েই চলছেন ব্যবসায়ীরা। বেশিরভাগ সবজির দামই ৬০ থেকে ১০০ টাকার ওপরে।

শুক্রবার (২ জুন) রাজধানীর মেরাদিয়া হাট, খিলগাঁও রেলগেট বাজার, গোড়ান বাজার এবং সিপাহিবাগ বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

গত সপ্তাহে ৩০ টাকায় বিক্রি হওয়া শসা দাম বেড়ে বিক্রি হচ্ছে ৬০ টাকায়। ২০ টাকার আলুর কেজি এখন ৪৫ টাকা। পেঁয়াজের কেজি পৌঁছেছে ৯০ টাকায়।

দেখা গেছে, আজকের বাজারে প্রতিকেজি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ১৫০-১৭০ টাকায়। কচুর মুখির কেজি ১০০ টাকা।

প্রতিকেজি ৪০ টাকায় বিক্রি হচ্ছে- ভেন্ডি, কাঁচা আম। ৫০ টাকা কেজিতে হচ্ছে- দেশি আলু, পটল, চাল কুমড়া। এছাড়া ৬০ টাকায় বিক্রি হওয়া সবজিগুলো হচ্ছে- পেঁপে, টমেটো, শসা, কাঁকরোল, চিচিঙ্গা, ধুন্দুল, মুলা, ঝিঙ্গা, বরবটি, হাইব্রিড কচুর লতি।

করলা, দেশি কচুর লতি, গাজর, গোল বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজিতে।

লাউ প্রতি পিস ৬০ টাকা, কলা প্রতি হালি ৪০ টাকা। কাঁচা পাকা মিষ্টি কুমড়ার কেজি ৩০-৪০ টাকা।

বেসরকারি চাকরিজীবী আব্দুর রাজ্জাক জুয়েল। বাজারে তার সঙ্গে কথা হয় বাংলানিউজের। তিনি বলেন, বাজারে সব পণ্যের দাম প্রতিনিয়ত বাড়ছে। নিত্যপণ্যের দাম সবচেয়ে বেশি বাড়ছে, যেমন- সবজি ও মাংসের ক্ষেত্রে। অনেক কষ্টে সংসারের খরচ মেটাতে হচ্ছে। পরিস্থিতি সাধারণ মানুষের জন্য অনেক কঠিন হয়ে যাচ্ছে।

মেরাদিয়া হাটের খুচরা সবজি বিক্রেতা জাহাঙ্গীর। তিনি বাংলানিউজকে বলেন, বৃষ্টি নেই বললেই চলে। অতিরিক্ত গরমে সবজির সরবরাহ কম। পণ্য ঢাকায় কম আসায় কারওয়ান বাজারসহ পাইকারি বাজারগুলোতে সবজির দাম বাড়তি। যার প্রভাব পরছে খুচরা বাজারে।

তিনি জানান, ৩০ টাকার শসা এই সপ্তাহে ৬০ টাকা কেজিতে বিক্রি করছি। গত সপ্তাহে গোল বেগুন ৬০ টাকায় বিক্রি করেছি, এই সপ্তাহে দাম বেড়ে ৭০-৮০ টাকায় বিক্রি করতে হচ্ছে।

বাংলাদেশ সময়: ১০৩৫ ঘণ্টা, জুন ০২, ২০২৩
ইএসএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa