ঢাকা, রবিবার, ৮ আশ্বিন ১৪৩০, ২৪ সেপ্টেম্বর ২০২৩, ০৯ রবিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাজেট পরবর্তী পুঁজিবাজারে লেনদেনে চাঙাভাব

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, জুন ৪, ২০২৩
বাজেট পরবর্তী পুঁজিবাজারে লেনদেনে চাঙাভাব

ঢাকা: ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণার পর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৪ জুন) পুঁজিবাজারে সূচকের উত্থানের সঙ্গে লেনদেনেও ছিল চাঙাভাব। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

রোববার ডিএসইর লেনদেন সাড়ে ১২০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৮২ ও ২১৯৯ পয়েন্টে অবস্থান করছে।

রোববার ডিএসইতে ১ হাজার ২৫৪ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ২৫৭ টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৯৯৭ কোটি ৮৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

এদিন ডিএসইতে ৩৫০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৭টি কোম্পানির, কমেছে ১০০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

রোববার লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ইন্ট্রাকো, মেঘনা লাইফ, সী পার্ল, এডিএন টেলিকম, রূপালি লাইফ, অগ্নি সিস্টেম, আমরা নেটওয়ার্কস, আইটিসি, নাভানা ফার্মা ও সিভিও পেট্রোকেমিক্যাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৮৮ পয়েন্টে। রোববার সিএসইতে হাত বদল হওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, কমেছে ৬৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯২টি কোম্পানির শেয়ারের দর।  

এদিন সিএসইতে ২১ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৯ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৫০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, জুন ০৪, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa