ঢাকা, বুধবার, ১১ আশ্বিন ১৪৩০, ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২ রবিউল আউয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৯ ঘণ্টা, জুন ৮, ২০২৩
পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে 

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৮ জুন) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৫২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট এবং  ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট বেড়ে  যথাক্রমে ১৩৭৮ ও ২১৯২ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে এক হাজার ৬৩ কোটি ৭৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ২৮১ টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭৮২ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৪৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮২টি কোম্পানির, কমেছে ৯৭টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

আজ লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো, মেঘনা লাইফ, ইন্ট্রাকো রিফুয়েলিং, ফারইস্ট লাইফ, নাভানা ফার্মা, আরডি ফুড, রূপালি লাইফ, পপুলার লাইফ, চার্টার্ড লাইফ,   প্রগতি লাইফ ও ডেল্টা লাইফ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৬২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৬টির, কমেছে ৫৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৭টি কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ২১ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি ৭ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫০৯ ঘণ্টা, জুন ০৮, ২০২৩
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa