ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সাতক্ষীরায় ৪০ মণের সম্রাট ও ৩৫ মণের শুভরাজের ঝড় 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪২ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
সাতক্ষীরায় ৪০ মণের সম্রাট ও ৩৫ মণের শুভরাজের ঝড় 

সাতক্ষীরা: সম্রাটের ওজন প্রায় ৪০ মণ আর শুভরাজের ওজন ৩৫ মণ। আসন্ন ঈদুল আজহাকে সামনে রেখে সাতক্ষীরায় আড়োলন সৃষ্টি করেছে অস্ট্রেলিয়ান হলেস্টাইন ফ্রিজিয়ান জাতের গরু দুটি।

সাতক্ষীরা সদর উপজেলার ঘুড্ডেরডাঙ্গী গ্রামের প্রভাষক ইয়াহইয়া তমিজী নিজ বাড়িতেই পরম যত্নে লালন-পালন করে বড় করে তুলেছেন গরু দুটি।

পাঁচ বছর বয়সের সম্রাট ও সাড়ে চার বছর বয়সের শুভরাজকে এ বছরই কোরবানি ঈদে ছেড়ে দিতে চান তিনি।

গরু দুটি এতই বৃহদাকারের যে গোয়াল থেকে বের করা দায়। সারা দিন গোয়ালেই ফ্যানের বাতাসে দিন কাটে তাদের। সেসঙ্গে রয়েছে প্রকৃতির বাতাসও। এদের মধ্যে সম্রাটের উচ্চতা ৫ ফুট ৬ ইঞ্চি ও দৈর্ঘ্য ৮ ফুট ২ ইঞ্চি। আর শুভরাজের উচ্চতা ৫ ফুট ৪ ইঞ্চি ও দৈর্ঘ্য ৭ ফুট ৮ ইঞ্চি। ভূষি, একাত্তরের প্রি-মিক্স, সয়াবিনের খৈল আর ইয়াহইয়া তমিজীর নিজ বাড়ির টাটকা ঘাস খেয়েই বেড়ে উঠেছে সম্রাট ও শুভরাজ। একেকটি গরুর পেছনে দৈনিক ব্যয় গড়ে এক হাজার টাকা।

দিনে পাঁচ থেকে ছয় বার গোসল দিতে হয় তাদের। ইয়াহইয়া তমিজী ও তার স্ত্রী মিলেই করেন সবকিছু।  গরু দুটি দেখতে এসে বিস্মিত হন আজিজুর রহমান। তিনি বলেন, এত বড় গরু আগে কখনো দেখিনি।

গরু দুটির মালিক ইয়াহইয়া তমিজী জানান, জেলার শ্যামনগর থেকে বাছুর অবস্থায় সম্রাট ও শুভরাজকে এক সত্তর হাজার টাকায় কিনেছিলেন তিনি। সেই থেকে পরম যত্নে তাদের বড় করে তুলেছেন। এক বিঘা সাত কাটা ভিটে বাড়িতে নিজেদের বসতঘর বাদে সর্বত্রই ঘাষ চাষ করে তাদের খাওয়ানো হয়।  

তিনি বলেন, পবিত্র হজব্রত পালনের জন্য গরু দুটি পুষেছিলাম। এবারের কোরবানি ঈদে বিক্রি করতে চাই। এজন্য ৪০ মণের সম্রাটের জন্য ১৬ লাখ ও ৩৫ মণের শুভরাজের জন্য ১৪ লাখ টাকা দাম প্রত্যাশা করছি। অনেকেই দেখতে আসছেন। দরদামে পুষালে ছেড়ে দেব।

বাংলাদেশ সময়: ১৫৪৩ ঘণ্টা, জুন ১৯, ২০২৩
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।