ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

২০২ কোটি টাকার পাঠ্যপুস্তক, ১৯৫ কোটি টাকার জন্মনিয়ন্ত্রণ পিল কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২২ ঘণ্টা, জুন ২২, ২০২৩
২০২ কোটি টাকার পাঠ্যপুস্তক, ১৯৫ কোটি টাকার জন্মনিয়ন্ত্রণ পিল কিনবে সরকার

ঢাকা: ২০২৪ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের জন্য ৫ কোটি ৬৫ লাখ ৪ হাজার ৫২৬টি বই ২২টি মুদ্রণ প্রতিষ্ঠানের কাছ থেকে ২০২ কোটি ১৪ লাখ ৪২ হাজার ৯৭০ টাকায় কিনবে সরকার। একইসঙ্গে ৩ প্রতিষ্ঠান থেকে ৩ কোটি ৯০ লাখ (৩৯ মিলিয়ন) জন্মনিয়ন্ত্রণ পিল (তৃতীয় প্রজন্ম) ১৯৫ কোটি টাকায় কেনা হবে।

 

বৃহস্পতিবার (২২ জুন) ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত পৃথক দুইটি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।  
 
বৈঠক শেষে সভার সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব (সমন্বয় ও সংস্কার) মো. মাহমুদুল হোসাইন খান। তিনি বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড কর্তৃক ২০২৪ শিক্ষাবর্ষের প্রাথমিক স্তরের (প্রথম, চতুর্থ ও পঞ্চম শ্রেণির) ২০টি প্যাকেজে ৯৮টি লটের ৫ কোটি ৬৫ লাখ ৪ হাজার ৫২৬টি বই ২২টি মুদ্রণ প্রতিষ্ঠানের কাছ থেকে ২০২ কোটি ১৪ লাখ ৪২ হাজার ৯৭০ টাকায় মুদ্রণ, বাঁধাই ও সরবরাহের ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি জানান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের অধীন পরিবার পরিকল্পনা অধিদপ্তর কর্তৃক রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান রেনেটা লিমিটেড, টেকনো ড্রাগস্ লিমিটেড ও পপুলার ফার্মাসিউটিক্যালস লিমিটেডের নিকট থেকে পাঁচটি লটে তিন কোটি ৯০ লাখ (৩৯ মিলিয়ন) সাইকেল ওরাল পিল (তৃতীয় প্রজন্ম) ১৯৫ কোটি টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

এ ছাড়া সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ কর্তৃক ‘কর্ণফুলী নদীর তীর বরাবর কালুরঘাট সেতু হতে চাক্তাই খাল পর্যন্ত সড়ক নির্মাণ’ প্রকল্পের ডব্লিউডি-০২ প্যাকেজের নির্মাণ কাজ স্পেকট্রা ইঞ্জিনিয়ারিং লিমিটেডের কাছ থেকে ৮৮১ কোটি ২৪ লাখ ৪৬ হাজার ৮৫৭ টাকায় কেনার অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাব

পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ‘কোস্টাল এমব্যাঙ্কমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, ফেজ-১’ এর আওতায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানের দ্বিতীয় ভেরিয়েশন বাবদ আরও অতিরিক্ত ১৯ কোটি ৮০ লাখ ৪৯ হাজার ৮৪৮ টাকা ব্যয় বাড়ানোর ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড কর্তৃক ‘কোস্টাল এমব্যাংকমেন্ট ইমপ্রুভমেন্ট প্রজেক্ট, ফেজ-১’ এর আওতায় নিয়োজিত পরামর্শক প্রতিষ্ঠানের দ্বিতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৪ কোটি ৪৯ লাখ ৪৪ হাজার ৫৭৪ টাকা ব্যয় বাড়ানোর ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘খুলনা থেকে মোংলা পোর্ট পর্যন্ত রেলপথ নির্মাণ (দ্বিতীয় সংশোধিত)’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি১ এর ক্রয় কাজের দ্বিতীয় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩১ কোটি ৫৫ লাখ ৮২ হাজার ৬৪৫ টাকা ব্যয় বৃদ্ধির ক্রয় প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

রেলপথ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ রেলওয়ে কর্তৃক ‘ঢাকা-টঙ্গী সেকশনে তৃতীয় ও চতুর্থ ডুয়েলগেজ লাইন এবং টঙ্গী-জয়দেবপুর সেকশনে ডুয়েলগেজ ডাবল লাইন’ প্রকল্পের ডব্লিউডি-২ প্যাকেজের নির্মাণ কাজ ভারতের এম/এস কেইসি ইন্টারন্যাশনাল লিমিটেডের কাছ থেকে ৩৪৯ কোটি ৫৩ লাখ ৮৬ হাজার ৫৯২ টাকায় ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়: ২১০৪ ঘণ্টা, জুন ২২, ২০২৩
জিসিজি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।