ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আলী আকবর-আমজাদ হোসেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৪২ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক হলেন আলী আকবর-আমজাদ হোসেন মো. আলী আকবর ফরাজী ও মো. আমজাদ হোসেন খাঁন

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং রেগুলেশন অ্যান্ড পলিসি ডিপার্টমেন্ট (বিআরপিডি) পরিচালক মো. আলী আকবর ফরাজী নির্বাহী পরিচালক (ইডি) পদে পদোন্নতি পেয়েছেন।  এছাড়া আইন বিভাগের পরিচালক মো. আমজাদ হোসেন খাঁনও একই পদে পদোন্নতি পেয়েছেন।

সোমবার (১০ জুলাই) বাংলাদেশ ব্যাংকের পক্ষ থে‌কে এ তথ্য জানা‌নো হ‌য়ে‌ছে।  

এর আগে ৯ জুন নির্বাহী পরিচালক পদে পদোন্নতি লাভ করেন তারা।

আমজাদ হোসেন খাঁন ১৯৯৩ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করেন। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান অনুষদ থেকে স্নাতক এবং পরবর্তী সময়ে জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্রবিজ্ঞান এবং অর্থনীতি উভয় বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

তিনি দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স, বাংলাদেশ (ইইবিবি) থেকে জেএইইবিবি ও ডিএইইবিবি সাফল্যের সঙ্গে সম্পন্ন করেন এবং ওইই এর নিয়মিত পরীক্ষক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি বাংলাদেশ ব্যাংক খুলনা ও বরিশাল অফিসের ব্যাংক পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস ডিপার্টমেন্ট, কৃষি ঋণ বিভাগ, ব্যাংকিং বিভাগসহ প্রধান কার্যালয়ে অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠানের বাস্তবায়িত জাইকা সহায়তাপুষ্ট এসএমএপির প্রকল্প পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেন।

পেশাগত দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি থাইল্যান্ড, স্পেন, জাপান, নেপাল ও ইন্দোনেশিয়া সফর করেন। তিনি একজন রোটারিয়ান পল হেরিস ফেলো (পিএইচএফ)। এছাড়া তিনি সন্ধানী ডোনার ক্লাবের উপদেষ্টা, খুলনা মেট্রোপলিটন শ্যুটিং ক্লাব ও বাংলাদেশ অর্থনীতি সমিতির আজীবন সদস্য। তিনি মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন যশোরের উপদেষ্টাসহ বিভিন্ন সামাজিক সংগঠনের সঙ্গে সম্পৃক্ত।

আলী আকবর ফরাজী ১৯৯৩ সালে বাংলাদেশ ব্যাংকে সহকারী পরিচালক পদে যোগদান করেন।

তিনি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ, বৈদেশিক মুদ্রা বিনিয়োগ বিভাগ, ব্যাংক পরিদর্শন বিভাগ, হিউম্যান রিসোর্সেস ডিপার্টমেন্ট, ফরেন ডাইরেক্ট ইনভেস্টমেন্ট প্রমোশন প্রজেক্ট (এফডিআইপিপি) এবং বাংলাদেশ ব্যাংক, বরিশাল অফিসে সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেন।

ফরাজী ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এমএসএস এবং এমবিএ ডিগ্রি অর্জন করেন। তিনি ঝালকাঠির রাজাপুর উপজেলার চাড়াখালী গ্রামের সুপরিচিত ফরাজী পরিবারের সন্তান।  

বাংলাদেশ সময়: ০০৪০ ঘণ্টা, জুলাই ১১, ২০২৩
জেডএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।