ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বিজিএমইএ-গ্রিন পাওয়ারের মধ্যে সমঝোতা স্মারক সই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৯ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
বিজিএমইএ-গ্রিন পাওয়ারের মধ্যে সমঝোতা স্মারক সই

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) ও গ্রিন পাওয়ার লিমিটেড পোশাক কারখানাগুলোকে গ্রিন এবং পরিচ্ছন্ন বিদ্যুতের উৎসসহ আরও জ্বালানি দক্ষ হয়ে ওঠার বিষয়ে সহায়তা করতে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

শনিবার (১৫ জুলাই) বিজিএমইএ কমপ্লেক্সে অনুষ্ঠিত সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এবং গ্রিন পাওয়ারের ব্যবস্থাপনা পরিচালক শেখ এহসানুল হাবীব নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারক স্বাক্ষর করেন।

সমঝোতা স্মারক অনুসারে গ্রিন পাওয়ার বিজিএমইএ এর কারখানাগুলোকে সৌর শক্তিসহ সবুজ ও পরিচ্ছন্ন জ্বালানি শক্তি গ্রহণের বিষয়ে প্রযুক্তিগত সহায়তা প্রদান করবে এবং সর্বোত্তম জ্বালানি দক্ষতা অর্জনে সহায়তা করবে।

সে লক্ষ্যে গ্রিন পাওয়ার কারখানাগুলোর ডে-লোড কার্ভের ওপর ভিত্তি করে সোলার পাওয়ার এবং ব্যাটারি এনার্জি স্টোরেজ সিস্টেম (বিইএসএস) এর সম্ভাব্য ইনস্টলেশনসহ নির্ভরযোগ্য, কম ব্যয়ের এবং পরিচ্ছন্ন জ্বালানি উৎসগুলো অন্তর্ভুক্ত করতে বিকল্পগুলো খুঁজে বের করতে আগ্রহী সদস্য কারখানাগুলোর ওপর একটি পুনর্বিবেচনা জরিপ পরিচালনা করবে।

বিজিএমইএ’র সদস্য কারখানাগুলোর সম্মতির ভিত্তিতে গ্রিন পাওয়ার টিম সদস্য কারখানাগুলোর বিদ্যুৎ ব্যবহারের ধরণ বিষয়ে জরিপ করতে পারে এবং কারখানাগুলোর আগ্রহ থাকলে ঐচ্ছিকভাবে একটি এনার্জি অডিট রিপোর্ট তৈরি করতে পারে।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন বিজিএমইএ’র সাবেক সহ-সভাপতি মো. মশিউল আজম সজল এবং বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন লেবার অ্যান্ড আইএলও অ্যাফেয়ার্স’র চেয়ারম্যান আ.ন.ম সাইফুদ্দিন।

বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, জুলাই ১৫, ২০২৩
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।