ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর উপায় নিয়ে বিজিএমইএ-অস্ট্রেডের আলোচনা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
বাণিজ্য-বিনিয়োগ বাড়ানোর উপায় নিয়ে বিজিএমইএ-অস্ট্রেডের আলোচনা

ঢাকা: বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসানের নেতৃত্বে বিজিএমইএর একটি প্রতিনিধি দল সিডনিতে অস্ট্রেলিয়ান ট্রেড অ্যান্ড ইনভেস্টমেন্ট কমিশনের (অস্ট্রেড) ডেপুটি সিইও (উপ-প্রধান নির্বাহী কর্মকর্তা) ড্যানিয়েল বোয়ার-এর সঙ্গে দেখা করেছেন।

শনিবার (২২ জুলাই) অনুষ্ঠিত হওয়া বৈঠকে অস্ট্রেলিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত এম আল্লামা সিদ্দকীও উপস্থিত ছিলেন।

তারা বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে সহযোগিতা জোরদারকরণের মাধ্যমে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ বাড়ানোর উপায়সহ পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়গুলো নিয়ে আলোচনা করেন।

উভয়পক্ষ একসঙ্গে কাজ করে কিভাবে বাণিজ্য ও বিনিয়োগের সম্ভাব্য ক্ষেত্রগুলো অনুসন্ধান করতে পারে এবং একটি উইন-উইন পরিস্থিতি অর্জন করতে পারে, সেটিও আলোচনায় অন্তর্ভুক্ত ছিল।

তারা দুই দেশের মধ্যে বিরাজমান বাণিজ্যের পরিমাণ এবং দ্বি-পাক্ষিক বাণিজ্য বৃদ্ধির প্রধান অন্তরায় ও চ্যালেঞ্জগুলো নিয়েও মতবিনিময় করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান অস্ট্রেডের ডেপুটি সিইওকে বাংলাদেশের সাম্প্রতিক অবকাঠামো উন্নয়ন, বিশেষ অর্থনৈতিক অঞ্চলসমূহ প্রতিষ্ঠা এবং উন্নত ব্যবসায়িক পরিবেশের পাশাপাশি বাংলাদেশ বিনিয়োগের যে সুযোগগুলো দিচ্ছে, তা অবহিত করেন।

তিনি অস্ট্রেডের মাধ্যমে অস্ট্রেলিয়ার বিনিয়োগকারীদের বাংলাদেশ ভ্রমণ এবং বিনিয়োগের জন্য সম্ভাবনাময় ক্ষেত্রগুলো অন্বেষণ করার আমন্ত্রণ জানান।

বিজিএমইএ সভাপতি বাংলাদেশের তৈরি পোশাক শিল্পকে একটি নিরাপদ ও টেকসই পোশাক উৎপাদন কেন্দ্রে রূপান্তরের বিষয়ে শিল্পের উদ্যোগসমূহ অস্ট্রেডকে অবহিত করেন।

তিনি অস্ট্রেলিয়ার বাজারে পোশাক রপ্তানি, বিশেষ করে উচ্চ মূল্যের ফ্যাশন পণ্যের রপ্তানি বাড়ানোর জন্য যে লক্ষ্য নিয়েছে, সেটিও তুলে ধরেন। তিনি অর্থনৈতিক প্রবৃদ্ধি তরান্বিত করতে জ্ঞান ও প্রযুক্তি হস্তান্তরের গুরুত্ব তুলে ধরেন।

বৈঠকে উভয় পক্ষ পারস্পরিক সুযোগ-সুবিধাগুলো কাজে লাগাতে একসঙ্গে কাজ করার প্রতিশ্রুতি এবং উচ্চ আশাবাদ ব্যক্ত করেছে।

প্রতিনিধিদলের অন্য সদস্যরা হলেন বিজিএমইএ-এর সহ-সভাপতি শহিদউল্লাহ আজিম, সাবেক সহ-সভাপতি মো. মশিউল আজম সজল, বিজিএমইএ স্ট্যান্ডিং কমিটি অন প্রেস, পাবলিকেশন অ্যান্ড পাবলিসিটির চেয়ারম্যান শোভন ইসলাম, এইচএসবিসি বাংলাদেশের সিইও মো. মাহবুব উর রহমান এবং রোজ ইনটিমেটস লিমিটেডের পরিচালক সঞ্জয় কুমার নাহা।

বাংলাদেশ সময়: ১৯৩৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
এমকে/এসআইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।