ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকারদের এক ধাপ পদোন্নতির শর্ত শিথিল হলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৫১ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
ব্যাংকারদের এক ধাপ পদোন্নতির শর্ত শিথিল হলো ফাইল ফটো

ঢাকা: ব্যাংকে পদোন্নতির ক্ষেত্রে পেশাগত পরীক্ষায় (সাবেক ব্যাংকিং ডিপ্লোমা) পাশের বাধ্যবাধকতা শিথিল করেছে বাংলাদেশ ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক বলছে, চলতি বছরের ৮ ফেব্রুয়ারি এ সম্পর্কিত নির্দেশনা জারি হওয়ার অব্যাহতি পূর্বে থাকা পদ থেকে এক ধাপ পদোন্নতি পাওয়ার ক্ষেত্রে পেশাগত পরীক্ষায় উত্তীর্ণ না হলেও চলবে।

রোববার (২৩ জুলাই) এ সম্পর্কিত প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংক।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, বর্তমানে ব্যাংকিংয়ে পেশাগত পরীক্ষায় পাঠ্যক্রম আধুনিক ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সামঞ্জস্য রেখে বিস্তৃত তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অন্তর্ভুক্ত করে যুগোপযোগী করা হয়েছে। এ পরিস্থিতিতে বর্তমানে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদে কর্মরত কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে সৃষ্ট জটিলতা নিরসনের জন্য নতুন নির্দেশনা দেওয়া হলো।

এ নির্দেশনার মধ্যে রয়েছে, ৮ ফেব্রুয়ারির আগে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তারা যে পদে কর্মরত ছিলেন, তার পরবর্তী এক ধাপে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং পেশাগত পরীক্ষায় উত্তীর্ণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পাবে। তবে কর্মকর্তাদের পরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে অবশ্যই পেশাগত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার অথবা একই মানের পদে অথবা উচ্চতর পদে কর্মরত কোনো কর্মকর্তা অন্য কোনো ব্যাংকে উচ্চ পদে নিয়োগপ্রাপ্তির ক্ষেত্রে ব্যাংকিং পেশাগত পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। তবে ৮ ফেব্রুয়ারির আগে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানের কর্মকর্তা যে পদে কর্মরত ছিলেন, তার পরবর্তী এক ধাপে অন্য কোনো ব্যাংকে নিয়োগের ক্ষেত্রে ব্যাংকিং পেশাগত পরীক্ষায় উত্তীর্ণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পাবেন।

ব্যবস্থাপনা পরিচালক বা প্রধান নির্বাহী কর্মকর্তা নিয়োগ পেতে হলেও ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে। ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় উত্তীর্ণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতিপ্রাপ্ত বিভিন্ন বিভাগের কর্মকর্তারা জেনারেল ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সংশ্লিষ্ট এমন কোনো বিভাগে পদায়নের ক্ষেত্রে উত্তীর্ণ হতে হবে; উল্লেখ করা হয় প্রজ্ঞাপনে।

ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ (আইবিবি) এ পরীক্ষার আয়োজন করে। চলতি বছরের ফেব্রুয়ারিতে ব্যাংকারদের পদোন্নতিতে এ পরীক্ষা উত্তীর্ণ হওয়া বাধ্যতামূলক করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ২৩৪৮ ঘণ্টা, জুলাই ২৩, ২০২৩
জেডএ/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।