ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ওয়ালটনের নতুন ফিচারের এসি-ফ্রিজ প্রদর্শিত হচ্ছে এটিএস এক্সপোতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৩
ওয়ালটনের নতুন ফিচারের এসি-ফ্রিজ প্রদর্শিত হচ্ছে এটিএস এক্সপোতে

ঢাকা: ইন্টারন্যাশনাল অ্যাডভান্সড কম্পোনেন্টস অ্যান্ড টেকনোলজি (এটিএস) এক্সপোতে ওয়ালটনের ফ্রিজ ও এসিতে নতুন নতুন ফিচার প্রদর্শিত হচ্ছে।

শুক্রবার (১১ আগস্ট) রাজধানীর আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরার হল মেলা প্রাঙ্গণ ঘুরে সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে কথা বলে এ তথ্য জানা যায়।

 

ওয়ালটনের প্রোডাক্ট ম্যানেজার (রেফ্রিজারেটর) মো. শহিদুল ইসলাম রেজা বাংলানিউজকে বলেন, আমরা সব সময় চেষ্টা করে যাচ্ছি মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে ফ্রিজ বাজারজাত করতে। আমরা প্রায় এক যুগের বেশি সময় ধরে বাজারজাত করে যাচ্ছি। বর্তমানে মানুষের জীবনযাত্রার মান উন্নয়ন হচ্ছে। রেফ্রিজারেটরকে আমরা বেসিক বেজে রাখতে রাজি নই। এখন আধুনিকভাবে অনেক ফিচার যুক্ত মোবাইল, আইওটি বেজ ও বিভিন্ন অ্যাপস ব্যবহার করছেন। ফ্রিজে আমরা নতুন নতুন টেকনোলজি যুক্ত করার চেষ্টা করছি।  

ফ্রিজের নতুন টেকনোলজির বিষয়ে তিনি বলেন, ফ্রিজে খাবার সতেজ রাখার বিষয় নিয়ে আমরা কাজ করছি। সিঙ্কু ফ্রেশ নামে একটি টেকনোলজি নিয়ে এসেছি। এ টেকনোলজি দিয়ে ৩০ দিন খাবার গার্ডেন সতেজের মতো রাখা যাবে। যেখানে ভিটামিন, মিনারেল ও অ্যান্টিঅক্সিডেন্ট বজায় রাখবে। আমরা আইওটি নিয়ে কাজ করার চেষ্টা করছি। আগামী চার-পাঁচ বছর আমরা এটা নিয়ে অনেক বেশি কাজ করবো। কারণ বাংলাদেশের মানুষ অ্যান্ড্রয়েড ফোন ও আইওটি বেজ কাজ করতে স্বাচ্ছন্দ্যবোধ করছে। মানুষের জীবনযাত্রা সহজ করার জন্য আমরা কাজ করবো। যেমন- ফ্রিজে কোনো সমস্যা হলে যেন মোবাইল অ্যাপসের মাধ্যমে সমাধান করতে পারে। হয়তোবা ফ্রিজ বন্ধ করতে বা ফ্রিজের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারি।

ওয়ালটনের প্রোডাক্ট ম্যানেজার (এসি) এস এম সাকিবুর রহমান বাংলানিউজকে বলেন, মেলায় প্রতিষ্ঠিত হচ্ছে ওসামাস, এসিসি এসিসহ বিভিন্ন ধরনের ফিচার সমৃদ্ধ এসি আছে। এসিসি এ এসিতে ডিজিটাল ডিসপ্লের মাধ্যমে দেখা যাবে প্রতিদিন ও মাসে কী পরিমাণ বিদ্যুৎ ব্যবহার হচ্ছে। আমাদের নতুন আরেকটি এসি এসেছে ক্রিস্টালাইন। কালো রঙের এ এসিটি কনভারটেবল। দেড় টনের এসিটি প্রয়োজন অনুযায়ী ফোনে এক টন বা এক টনের এসিটি কনভার্ট করা যাবে। ওশানাজ ওয়ালটন এসির বৈশিষ্ট্য হচ্ছে ভয়েস কমান্ডের। কোনো ডিভাইস ছাড়াই এ এসিটি নিয়ন্ত্রণ করা যায়।  

এক প্রশ্নের জবাবে সাকিবুর বলেন, আমাদের এক টনের এসির মূল্য ৪৯ হাজার টাকা থেকে শুরু। দেড় টনের ইনভাটার এসি ৫৪ হাজার টাকায় পাওয়া যাচ্ছে। বাজারে আমাদের ৫ টনের এসি এভেল এভেল আছে। আমরা সব সময় চেষ্টা করি ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে ভালো পণ্য দেওয়ার।  

ওয়ালটন হাইটেক ইন্ডাস্ট্রিজ পিএলসির ব্যবস্থাপনা পরিচালক (এমডি) গোলাম মুর্শেদ বলেন, দেশি-বিদেশি শিল্পোদ্যোক্তা ও ক্রেতাদের কাছে ওয়ালটন উৎপাদিত পণ্য ও সেবা তুলে ধরে দেশের আমদানি নির্ভরতা হ্রাসের মাধ্যমে বিলিয়ন ডলারের বৈদেশিক মুদ্রা সাশ্রয়ের পাশাপাশি রপ্তানি আয় বাড়ানোর জন্য দেশে প্রথমবারের মতো এ ধরনের আন্তর্জাতিক প্রদর্শনী আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশের ইতিহাসে প্রথম একক কোনো বাংলাদেশি ব্র্যান্ড তার টেকনোলজি ও সলিউশন দিয়ে সক্ষমতা প্রদর্শনের আয়োজন করেছে। এটিএস এক্সপোর মাধ্যমে বাংলাদেশের সম্ভাবনাময় শিল্প খাত, দেশীয় শিল্পের সক্ষমতা তুলে ধরা হচ্ছে। সরকারের নীতি সহায়তা ও মানুষের আস্থা বজায় থাকলে বিশ্বের বুকে বাংলাদেশকে অনন্য উচ্চতায় নিয়ে যাবে ওয়ালটন।

জানা যায়, এটিএস এক্সপোতে টেস্টিং সলিউশন, ইন্ডাস্ট্রিয়াল ম্যাটেরিয়ালস, কম্পোনেন্টস, সার্ভিসেস ও প্রোডাক্ট- এ চার ক্যাটাগরিতে পণ্য প্রদর্শন করা হচ্ছে। চারটি ক্যাটাগরিতে মোট ২১টি স্টলে ওয়ালটনের তৈরি আন্তর্জাতিকমানের ৫০ হাজারেরও বেশি ইন্ডাস্ট্রিয়াল ম্যাটেরিয়ালস, কম্পোনেন্টস, সার্ভিসেস ও টেস্টিং ফ্যাসিলিটিস প্রদর্শন করা হচ্ছে। এগুলোর অধিকাংশই প্রায় সব প্রকার শিল্প প্রতিষ্ঠানের বিভিন্ন ধাপে প্রধান কাঁচামাল ও কম্পোনেন্টস হিসেবে ব্যবহৃত হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, আগস্ট ১১, ২০২৩
এমএমআই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।