ঢাকা, বুধবার, ২৪ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৩০ নভেম্বরের পরও আয়কর রিটার্ন দেওয়া যাবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
৩০ নভেম্বরের পরও আয়কর রিটার্ন দেওয়া যাবে

ঢাকা: আয়কর দিবস বা ৩০ নভেম্বরের পরও আয়কর রিটার্ন দেওয়া যাবে। আয়কর আইন-২০২৩ এর ১৭১ ধারা মোতাবেক প্রত্যেক আয়কর দাতার করদিবসের মধ্যে বা এর আগে রিটার্ন দাখিলের বিধান আছে।

এক্ষেত্রে ১৭৩ ধারা মোতাবেক আয়কর রিটার্নে দাখিল করবেন। তবে এ সময়ের মধ্যে আয়কর রিটার্ন দাখিলে ব্যর্থ হলে পরবর্তী যেকোনো সময় আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন। ১৭৪ ধারা মোতাবেক কর পরিশোধ করতে পারবেন বলে আয়কর সম্পর্কিত নতুন আইনের ব্যাখ্যা দিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড।

‘৩০ নভেম্বর আয়কর দিবসের পর আয়কর রিটার্ন দেওয়া যাবে না’ একটি জাতীয় দৈনিকে সংবাদ প্রকাশের পর রোববার (১৩ আগস্ট) জাতীয় রাজস্ব বোর্ডের জনসংযোগ শাখার পরিচালক সৈয়দ এ মুমেন স্বাক্ষরিত এক চিঠিতে এমন ব্যাখ্যা দিয়েছে।

এনবিআরের ব্যাখ্যায় উল্লেখ করা হয়, আয়কর আইন, ২০২৩ এ রিটার্ন দাখিলের জন্য সময় বাড়ানোর কোনো বিধান রাখা হয়নি। কেননা করদাতারা এখন যেকোনো সময় রিটার্ন দাখিল করতে পারবেন। করদিবসের মধ্যে রিটার্ন দাখিলের ক্ষেত্রে ধারা ১৭৩ অনুযায়ী কর পরিশোধ করতে হবে এবং কর দিবস পরবর্তী সময়ে রিটার্ন দাখিলের ক্ষেত্রে ধারা ১৭৪ অনুযায়ী কর পরিশোধ করতে হবে।

প্রকাশিত সংবাদে সাধারণ করদাতাদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করেছে। প্রকাশিত সংবাদে অসম্পূর্ণ ও অসংগতিপূর্ণ তথ্য উপস্থাপন করা হয়েছে উল্লেখ করে জাতীয় রাজস্ব বোর্ডের ব্যাখ্যায় বলা হয়, আয়কর আইন, ২০২৩ এর ধারা ১৮০ অনুযায়ী কোনো করদাতা তার বকেয়া রিটার্ন স্বনির্ধারণী পদ্ধতিতে দাখিল করতে পারবেন, যা আয়কর অধ্যাদেশ, ১৯৮৪ অনুযায়ী সম্ভব হত না। অর্থাৎ করদাতা এখন যেকোনো বছরের রিটার্ন যেকোনো সময়ে দাখিল করতে পারবেন এবং তা স্বনির্ধারণ পদ্ধতিতে দাখিল করতে পারবেন। এতে আইনগত কোনো প্রকার বাধা নেই।  

বাংলাদেশ সময়: ২৩১৭ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
জেডএ/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।