ঢাকা, শুক্রবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেশি দামে ডলার বিক্রি: ১৩ ব্যাংককে তলব 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ৪, ২০২৩
বেশি দামে ডলার বিক্রি: ১৩ ব্যাংককে তলব 

ঢাকা: বেশি দামে ডলার বিক্রি করার দায়ে সাত মানি এক্সচেঞ্জ প্রতিষ্ঠানের লাইসেন্স  স্থগিত ও ১০ প্রতিষ্ঠানের বিরুদ্ধে কারণ দর্শানোর নোটিশের দুই দিন পরই আরও ১৩ ব্যাংককে তলব করলো বাংলাদেশ ব্যাংক।

সোমবার (০৪ সেপেটম্বর) বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র এ তথ্য জানিয়েছে।

সূত্রে জানা যায়, রোববার বিভিন্ন ব্যাংকে এ তলবি পত্র পাঠানো হয়েছে। চিঠিতে আগামী পাঁচ কর্মদিবসের মধ্যে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে ব্যাংকগুলোকে।

এ বিষয়ে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র মো. মেজবা উল হক জানিয়েছেন, ব্যাংকগুলোতে তদারকি চলছে। সুনির্দিষ্ট প্রমাণ পাওয়া গেলে শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হবে।  

এছাড়া বেশি দামে ডলার বিক্রি করার অপরাধে সাতটি মানি চেঞ্জারের ব্যবসার লাইসেন্স স্থগিত করা হয়েছে। আরও ১০ মানি চেঞ্জারের কাছে ব্যাখ্যা চাওয়া হয়েছে।

এর আগে ৩০ আগস্ট বাড়তি দামে ডলার বিক্রির দায়ে বাংলাদেশ ব্যাংক সাত মানি চেঞ্জারের ব্যবসার লাইসেন্স স্থগিত করে এবং ১০ প্রতিষ্ঠানের কাছে ব্যাখ্যা তলব করে।

লাইসেন্স স্থগিত হওয়া প্রতিষ্ঠানগুলো, হলো ইয়র্ক মানি এক্সচেঞ্জ, জামান মানি চেঞ্জিং হাউস, জেনি মানি এক্সচেঞ্জ লিমিটেড, স্ট্যান্ডার্ড মানি এক্সচেঞ্জ, মার্সি মানি এক্সচেঞ্জ, জেবি মানি এক্সচেঞ্জ ও বেঙ্গল মানি এক্সচেঞ্জ।

গত আগস্টে আমদানিতে সর্বোচ্চ ১০৯ টাকা ৫০ পয়সা দর নির্ধারণ করে দেওয়া হলেও কিছু ব্যাংক ১১৭ টাকা পর্যন্ত ডলার বিক্রি করেছে, কিনেছে ১১৬ টাকায়।
বাংলাদেশ ব্যাংকের ফাইন্যান্সিয়াল ইন্টিগ্রিটি অ্যান্ড কাস্টমার সার্ভিস এবং বৈদেশিক মুদ্রা পরিদর্শন বিভাগ থেকে ডলার কেনাবেচা পরিদর্শন করে থাকে। সম্প্রতি ডলারের দাম বেড়ে যাওয়ায় পরিদর্শনে পাঠায় কেন্দ্রীয় ব্যাংক। এরপর তথ্য সংগ্রহ করে ডলার বেচাকেনার বিষয়গুলো যাচাই করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০২৩ 
জেডএ/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।