ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক সামান্য কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচক সামান্য কমেছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৪ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের সামান্য পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন বাড়লেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট কমে ৬ হাজার ৩০২ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট  এবং ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬০ ও ২১৩৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৬৯৭ কোটি ৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৩৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৬২ কোটি ৫৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বুধবার ডিএসইতে ৩১৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৮টি কোম্পানির, কমেছে ৯৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, ফুওয়াং ফুড, ইস্টার্ন ইন্স্যুরেন্স, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স, জেমেনী সী ফুড, মিরাকেল ইন্ডাস্ট্রি, মেঘনা লাইফ, এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স, গ্রিন ডেল্টা, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স ও বাংলাদেশ ন্যাশনাল ইন্স্যুরেন্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬২৬ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৮টির, কমেছে ৫৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ১১ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় এক কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি ৩৪ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।