ঢাকা, বুধবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৯ অক্টোবর ২০২৪, ০৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

সুদের হার না বাড়ানোর অনুরোধ এফবিসিসিআইয়ের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৭ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
সুদের হার না বাড়ানোর অনুরোধ এফবিসিসিআইয়ের

ঢাকা: ঋণের সুদ হার বৃদ্ধি না করার জন্য বাংলাদেশ ব্যাংককে অনুরোধ করেছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

সোমবার (১৮ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদারের সঙ্গে সাক্ষাৎ করে এ অনুরোধ জানান এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম।

বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি একথা বলেন।

বৈঠক শেষে এফবিসিসিআই সভাপতি বলেন, করোনা কালীন ও সংকটময় সময়ে বাংলাদেশ ব্যাংক থেকে যেসব নীতি গ্রহণ করা হয়েছে, এসব নীতি কোভিডকালীন  মহামারীর অভিঘাত মোকাবেলায় সহজ হয়েছে। এজন্য গভর্নরদের ধন্যবাদ জানিয়েছি। আগামীতে যেন সুদের হার না বাড়ে আমরা গভর্নরকে সে অনুরোধ জানিয়েছি।  

তিনি আরও বলেন, ঋণ পরিশোধ নিয়ে আলোচনা হয়েছে। এখন পর্যন্ত দুটি শিল্পখাতকে সুবিধা দেওয়া হয়েছে ঋণ পরিশোধে। আরও কিছু খাতকে এ সুবিধা দেওয়া যায় কি না সে বিষয়ে জানিয়েছি।  

ক্ষুদ্র  নারী উদ্যোক্তারা ঋণ নেওয়ার ক্ষেত্রে জিম্মাদার হিসেবে পুরুষদের লাগে। নারী উদ্যোক্তারদের ঋণ নেওয়ার ক্ষেত্রে নারীও যাতে জিম্মাদার বা জামানতদার হতে পারে এ ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য গভর্নরকে অনুরোধ জানান এফবিসিসিআই এর সভাপতি।

এফবিসিসিআইয়ের সভাপতির অনুরোধের জবাবে বাংলাদেশ ব্যাংকের গভর্নর জানিয়েছেন সুদহার হঠাৎ করে বাড়ার কোনো সুযোগ নেই। আস্তে আস্তে বাড়বে। ঋণ পরিশোধে আরও কিছু খাতকে সুযোগ নিয়ে বাংলাদেশ ব্যাংক কাজ করছে বলেও তিনি উল্লেখ করেন। বলেন, পরিস্থিতি স্বাভাবিক হয়ে আসবে।

নারী উদ্যোক্তাদের ঋণ নেওয়ার ক্ষেত্রে নারীই যাতে জিম্মাদার হতে পারে সে ব্যাপারেও কাজ চলছে বলে গভর্নর ব্যবসায়ীদের আশ্বস্ত করেছেন।

এলসি খোলা নিয়ে এফবিসিসিআই সভাপতি বলেন, ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের নিয়ে আমরা কথা বলেছি, তারা যেন এলসি খুলতে পারেন। গভর্নর এ বিষয়ে আশ্বস্ত করেছেন এবং ব্যাংকগুলোকে সেভাবেই নির্দেশনা দেওয়া হয়েছে; জানান এফবিসিসিআই এর সভাপতি।

ছয় মাসের ট্রেজারি বন্ডের সুদ হারে সঙ্গে ৩ শতাংশ যোগ করে ব্যাংকিং খাতের ঋণের সুদ নির্ধারণ হচ্ছে। নতুন এই নীতিকে শর্টটার্ম মান্থলি অ্যাভারেজ রেট বা সংক্ষেপে স্মার্ট বলা হচ্ছে। ট্রেজারি বন্ডের সুদ হার বৃদ্ধির সঙ্গে ঋণের  সুদ হার বৃদ্ধি পাবে। চলতি মাসে সুদ হার কিছুটা বৃদ্ধি বাড়ছ, আগামীতেও সুদ হার বাড়ার সম্ভাবনা রয়েছে। এমন সময়ে দেশের ব্যবসায়ীদের শীর্ষ  সংগঠন এফবিসিসিআই এর সভাপতি বাংলাদেশ ব্যাংকের গভর্নরের সাথে সাক্ষাৎ করলেন।  

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১৮, ২০২৩
জেডএ/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।