ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৩০ টাকা কেজি ধান, ৪৪ টাকায় চাল কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৪ ঘণ্টা, অক্টোবর ৮, ২০২৩
৩০ টাকা কেজি ধান, ৪৪ টাকায় চাল কিনবে সরকার

ঢাকা: সরকার আমন মৌসুমে ৪৪ টাকা কেজি দরে ৪ লাখ টন চাল ও ৩০ টাকা কেজি দরে ২ লাখ টন ধান সংগ্রহ করবে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার।

রোববার (০৮ অক্টোবর) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষে খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটি (এফপিএমসি) এর সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

 

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের সভাপতিত্বে এ সভা অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, আগামী আমন মৌসুমে সরকার ৪৪ টাকা দরে ৪ লাখ টন সিদ্ধ চাল ও ৪৩ টাকা দরে এক লাখ টন আতপ চাল এবং ৩০ টাকা কেজি গড়ে ২ লাখ টন ধান সংগ্রহ করবে সরকার। আগামী নভেম্বরের মধ্য সপ্তাহ থেকে এই সংগ্রহ শুরু হবে। মোট ৫ লাখ টন চাল ও ২ লাখ টন ধান সংগ্রহ করা হবে।

তিনি বলেন, ইতোমধ্যে আমাদের সাড়ে ৪ লাখ মেট্রিক টন গম পাইপলাইনে রয়েছে৷ আশা করছি আমাদের মজুদ ও বিতরণ ব্যবস্থা ভালো৷ ব্যবসায়ীদের আমরা সার্বক্ষণিক মনিটরিং করছি৷ সবকিছু ভালোভাবেই চলছে।

সরকার কবে নাগাদ এসব কিনতে চায় এমন প্রশ্নের উত্তরে খাদ্যমন্ত্রী বলেন, আমরা সাধারণত নভেম্বরে চাল কিনে থাকি৷ তবে কবে নাগাদ ক্রয় করা হবে সে বিষয়ে আজকের মিটিং এ সিদ্ধান্ত হয়নি৷ খাদ্য মন্ত্রণালয় থেকেই সে তারিখ নির্ধারণ করা হবে৷ আশা করছি নভেম্বরের শেষ সপ্তাহ থেকে আমরা চাল সংগ্রহ শুরু করতে পারবো।

এ সময় উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান, মন্ত্রিপরিষদ সচিব মোঃ মাহবুব হোসেন, কৃষি সচিব ওয়াহিদা আক্তার সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৫০২ ঘণ্টা, অক্টোবর ০৮, ২০২৩
জিসিজি/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।