ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসীরা প্রতি ডলারে পাবেন ১১৫ টাকা ৫০ পয়সা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪১ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
প্রবাসীরা প্রতি ডলারে পাবেন ১১৫ টাকা ৫০ পয়সা প্রতীকী ছবি

ঢাকা: প্রবাসীদের পাঠানো প্রতি ডলারের বিপরীতে ৫ শতাংশ প্রণোদনা পাবেন। প্রতি ডলারের দাম ১১০ টাকা; এর সঙ্গে ৫ শতাংশ অর্থাৎ ৫ টাকা ৫০ পয়সা যোগ করে ১৫ টাকা ৫০ পয়সা করে পাবেন।

 

আজ রোববার (২২ অক্টোবর) থেকে প্রবাসী আয়ের নতুন এ দাম কার্যকর হয়েছে।

শুক্রবার (২০ অক্টোবর) রাতে বাংলাদেশ ব্যাংকের মধ্যস্ততায় অনুষ্ঠিত ব্যাংকের প্রধান নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ অথরাইজড ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) এক ভার্চুয়াল যৌথ সভায় এমন সিদ্ধান্ত হয়েছে।

বর্তমানে প্রবাসীদের আয়ে ব্যাংকে এক মার্কিন ডলারের দাম ১১০ টাকা পয়সা। এর ওপর সরকার আড়াই  শতাংশ প্রণোদনা দেয়। এখন এক ডলারে সব মিলে পা‌চ্ছে ১২ টাকা ৭৫ পয়সা। এবিবি ও বাফেদার নতুন সিদ্ধান্ত মোতাবেক এখন এর সঙ্গে ব্যাংকগুলো আরও ২ দশমিক ৫ শতাংশ বাড়‌তি দাম দেবে।  

ফলে রে‌মিট্যা‌ন্সের এক ডলারে মিলবে ১১৫ টাকা ৫০ পয়সা। তবে আমদানিকারকদের কাছে ডলার ১১০ টাকাতেই বিক্রি করতে হবে।

ব্যাংকের কর্মকর্তারা জানান, নির্ধারিত দামে ডলার পাওয়া যাচ্ছে না। তাই রেমিট্যান্স হাউসগুলো থেকে বেশি দামে প্রবাসী আয় কিনতে হচ্ছে। এমন প‌রি‌স্থি‌তি‌তে ডলার সংকট কাটাতে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আশা করা যাচ্ছে, নতুন এই সিদ্ধান্তের ফলে প্রবাসীরা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে আগ্রহী হবে। হুন্ডির দৌরাত্ম্য কমবে।

বাংলাদেশ সময়: ১১৩০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০২৩
জেডএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।