ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২২ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের সামান্য উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বুধবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২২৪ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৫০ ও ২১০৩ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে ৪০৯ কোটি ৫৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬৪ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৩৪৫ কোটি ৪১ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।
 
বুধবার ডিএসইতে ৩০৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১শ’টি কোম্পানির, কমেছে ৩২টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, ফুওয়াং সিরামিক, সেন্ট্রাল ফার্মা, ইয়াকিন পলিমার, খুলনা প্রিন্টিং, ইভেন্সি টেক্সটাইল, ফুওয়াং ফুড, অলিম্পিক, বিডি থাই ও এমারেল্ড অয়েল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই।

এদিন ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৪৭৩ পয়েন্টে।  সিএসইতে হাত বদল হওয়া ১৪২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৪টির, কমেছে ৩১টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৭টির কোম্পানির শেয়ার দর।

বুধবার সিএসইতে ৭ কোটি ৩৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ২ কোটি টাকা বেড়েছে। আগের দিন ৫ কোটি ৫১ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, নভেম্বর ২২, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।