ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের পতনে কমল লেনদেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
সূচকের পতনে কমল লেনদেন 

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৭ নভেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ২০ পয়েন্ট কমে ৬ হাজার ২০৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৪৭ ও ২১০১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৬৯ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৮০ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৫৪৯ কোটি ১০ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

ডিএসইতে ২৯০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৭টি কোম্পানির, কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত রয়েছে ১৩৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো- সী পার্ল, খুলনা প্রিন্টিং, বিডি থাই, সেন্ট্রাল ফার্মা, ফুওয়াং সিরামিক, এমারেল্ড অয়েল, জেমেনী সী ফুড, ইয়াকিন পলিমার, প্যাসিফিক ডেনিমস ও ফুওয়াং ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৬৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪২২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৫টির, কমেছে ৮১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৪টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় তিন কোটি টাকা কমেছে। আগের দিন ৮ কোটি ১০ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫৫৬ ঘণ্টা, নভেম্বর ২৭, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।