ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৬ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
পুঁজিবাজারে সূচক ও লেনদেন কমেছে 

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১২ পয়েন্ট কমে ৬ হাজার ২৪৯ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৫ ও ২০৯৪ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৬২৬ কোটি ৯৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৬৩ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন ডিএসইতে ৬৮৯ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৫৫টি কোম্পানির, কমেছে ১০৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো-অরিয়ন ইনফিউশন, অলিম্পিক, খুলনা প্রিন্টিং, সী পার্ল, প্যাসিফিক ডেনিমস,  বিডি থাই, সেন্ট্রাল ফার্মা, এক্সপ্রেস ইন্স্যুরেন্স, কোহিনুর ও ইভেন্সি টেক্সটাইল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৪১ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৪৫টির, কমেছে ৬৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৯৯টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১১ কোটি ৫০ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন ৭ কোটি টাকা কমেছে। আগের দিন ১৮ কোটি ৩১ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২৩
এসএমএকে/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।