ঢাকা, মঙ্গলবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আগাম ইরি-বোরো চাষে ব্যস্ত কৃষকরা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৯ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
আগাম ইরি-বোরো চাষে ব্যস্ত কৃষকরা

বরিশাল: বরিশালের বিভিন্ন উপজেলায় আগাম ইরি-বোরো চাষে নেমেছেন চাষিরা। চলতি বোরো মৌসুমের শুরুতেই শীত উপেক্ষা করে বীজতলা থেকে বীজ আহরণ করে উপজেলার বিভিন্ন এলাকায় বোরো ধানের চারা লাগাতে এখন ব্যস্ত সময় পার করছেন তারা।

চাষের সময়ে আবহাওয়া অনুকূল থাকলে এ বছরও বাম্পার ফলনের আশা করছে কৃষি সম্প্রসারণ বিভাগ।

কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি ইরি-বোরো মৌসুমে শুধু বরিশালের আগৈলঝাড়া উপজেলার পাঁচটি ইউনিয়নে মোট ১০ হাজার ৪১০ হেক্টর জমি ইরি-বোরো চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এরমধ্যে আগাম চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ১৩০০ হেক্টর জমি। চাষকৃত জমিতে ফসল উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৫২ হাজার ৫০ মেট্টিক টন চাল। বাকি ১০ হাজার ২৪০ হেক্টর জমিতে চাষ হবে হাইব্রিড ধান।

ইতোমধ্যেই ৫টি ইউনিয়নের বিভিন্ন এলাকায় আগাম চাষ শুরু করেছেন চাষিরা। আগৈলঝাড়ার গৈলা গ্রামের কৃষক শাহআলম সরদার জানান, সরকারি প্রণোদনার অংশ হিসেবে হাইব্রিড ধানের বীজ পেয়ে আগাম চাষ শুরু করেছি।

উপজেলা কৃষি কর্মকর্তা পীযূষ রায় জানান, আবহাওয়া বৈরী না হলে এবং কীটপতঙ্গের আক্রমণ কম হলে এ বছরও ফসলের বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কৃষি অফিস থেকে কৃষকদের সব ধরনের সহযোগিতা করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, ডিসেম্বর ৩০, ২০২৩
এমএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।