ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বাড়লো 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৪ ঘণ্টা, জানুয়ারি ৪, ২০২৪
পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বাড়লো 

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (০৪ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৪৪ পয়েন্টে অবস্থান করছে।

অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৬২ ও ২০৯৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৪৪ কোটি ৪৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৫২ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ২৯২ কোটি ১৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

ডিএসইতে ৩১৮টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১০৮টি কোম্পানির, কমেছে ৩৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো, সী পার্ল, বিডি থাই, অলিম্পিক এক্সেসরিজ, ইয়াকিন পলিমার, অরিয়ন ইনফিউশন, ইন্ট্রাকো, এমারেল্ড অয়েল, স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স, খুলনা প্রিন্টিং ও অলিম্পিক ইন্ডাস্ট্রি।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫০৮ পয়েন্টে।

এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৭টির, কমেছে ৪৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৯৬টির কোম্পানির শেয়ার দর।

সিএসইতে ১১ কোটি ৪০ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ৮ কোটি টাকা বেড়েছে। আগের দিন ৩ কোটি ৮১ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬২৪ ঘণ্টা, জানুয়ারি ০৪, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।