ঢাকা, শুক্রবার, ২৬ বৈশাখ ১৪৩১, ১০ মে ২০২৪, ০১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচকের সঙ্গে ডিএসইর লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়াল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
সূচকের সঙ্গে ডিএসইর লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়াল

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (১৬ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

আজ ডিএসইর লেনদেন ৮০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, মঙ্গলবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৩১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৩৮২ ও ২১২৯ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৮০০ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১২৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৭৪ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

মঙ্গলবার ডিএসইতে ৩৪৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৯৭টি কোম্পানির, কমেছে ৭৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৩টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- অরিয়ন ইনফিউশন, সী পার্ল,  বাংলাদেশ সাবমেরিন ক্যাবলস, বিচ হ্যাচারি, সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, অ্যাডভেন্ট ফার্মা, কর্নফুলি ইন্স্যুরেন্স,মেঘনা লাইফ, ইউনিক হোটেল ও রূপালি ব্যাংক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৭৩৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২০৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৫টির, কমেছে ৪৫টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৫টির কোম্পানির শেয়ার দর।

মঙ্গলবার সিএসইতে ৯ কোটি ৩৯ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে লেনদেন প্রায় ২ কোটি টাকা বেড়েছে। আগের দিন ৭ কোটি ৬৩ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, জানুয়ারি ১৬, ২০২৪
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।