ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে সিআইএস-বিসিসিআই পরিচালনা পর্ষদের সাক্ষাৎ

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
বাণিজ্য প্রতিমন্ত্রীর সঙ্গে সিআইএস-বিসিসিআই পরিচালনা পর্ষদের সাক্ষাৎ

ঢাকা: কমনওয়েলথ অব ইন্ডিপেন্ডেন্ট স্টেটস-বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের (সিআইএস-বিসিসিআই) প্রেসিডেন্ট মোহাম্মদ আলী দ্বীনের নেতৃত্বে  চেম্বারের নবনির্বাচিত পরিচালনা পর্ষদ বাণিজ্য প্রতিমন্ত্রী   আহসানুল ইসলাম টিটুর সঙ্গে সচিবালয়ে সৌজন্য সাক্ষাৎ করেছে।

রোববার (২৮ জানুয়ারি) সভায় সিআইএস-বিসিসিআই চেম্বারের কার্যকলাপ তুলে ধরে চেম্বারের প্রেসিডেন্ট  মোহাম্মদ আলী দ্বীন বলেন, বাণিজ্য মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত সিআইএস-বিসিসিআই চেম্বার সরকারের পাশাপাশি বেসরকারিভাবে রাশিয়াসহ সিআইএসভুক্ত দেশসমূহকে বাংলাদেশের তৃতীয় বাজার হিসেবে প্রতিষ্ঠিত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

রাশিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য প্রসারের প্রধান অন্তরায় বিষয়ে তিনি বলেন, এখনো বাংলাদেশ-রাশিয়ার আন্তঃব্যাংকিং লেনদেন ব্যবস্থায় উন্নয়ন সাধন হয়নি। তবে সম্প্রতি রাশিয়ায় অনুষ্ঠিত ইন্টার-গভঃমেন্টাল কমিশন মিটিংয়ের পর এ বিষয়ে ইতিবাচক সাড়া পাওয়া গেছে। আশা করা যাচ্ছে খুব শিগগিরই বাণিজ্য মন্ত্রণালয়, অর্থবিভাগ ও বাংলাদেশ ব্যাংক এ বিষয়ে সমস্যা সমাধানের জন্য যৌথ উদ্যোগ নেবে।

বাণিজ্য প্রতিমন্ত্রী সিআইএস-বিসিসিআইয়ের ভূমিকা প্রশংসা করে রাশিয়ার সঙ্গে অনুষ্ঠিত আন্তঃসরকার কমিশন সভার সিদ্ধান্তগুলি দ্রুত বাস্তবায়নের জন্য তার মন্ত্রণালয় ও সিআইএস-বিসিসিআইয়ের মধ্যে একযোগে কাজ করার আহ্বান জানান। রাশিয়া এবং সিআইএস দেশসমূহের বিশাল বাজার ধরতে পারলে আমাদের রপ্তানি সম্ভার ও প্রতিযোগিতা দক্ষতা বহুলাংশে বৃদ্ধি পাবে বলে প্রতিমন্ত্রী অভিমত ব্যক্ত করেন।

তিনি এই চেম্বারকে সিআইএস দেশগুলোর নতুন বাজার ধরার লক্ষ্যে একটি অ্যাকশন প্ল্যান প্রণয়ন করে মন্ত্রণালয়ে পাঠানোর পরামর্শ দেন।

সভায় সিআইএস-বিসিসিআই প্রেসিডেন্ট মোহাম্মদ আলী দ্বীনসহ উপস্থিত অন্যান্য সদস্যরা হলেন—ভাইস প্রেসিডেন্ট যাদব দেবনাথ, পরিচালক সালমা হোসেন এ্যাশ, ডা. লকিয়্যত উল্লাহ, মো. এনামুল হক, মো. হাসেন আলী, মো. ফারুকউল ইসলাম শোভা, মো. রাজীব পারভেজ, উপদেষ্টা মাহবুব ইসলাম রুনু, শেখ ফয়েজ আলম এবং চেম্বারের সচিব মুস্তাফা মহিউদ্দীন।

বাংলাদেশ সময়: ২২৩৯ ঘণ্টা, জানুয়ারি ২৮, ২০২৪
টিআর/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।