ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিদেশি অর্থায়নের প্রকল্প দ্রুত বাস্তবায়নের নির্দেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩০৪ ঘণ্টা, মার্চ ৬, ২০২৪
বিদেশি অর্থায়নের প্রকল্প দ্রুত বাস্তবায়নের নির্দেশ

ঢাকা: বিদেশি অর্থায়নপুষ্ট প্রকল্প বাস্তবায়নের গতি বাড়াতে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। বিদেশি প্রকল্পের কাজ পর্যালোচনায় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার নেতৃত্বে পাঁচ সদস্যের একটি উচ্চ পর্যায়ের কমিটিও গঠন করা হয়েছে।

প্রধানমন্ত্রীর কার্যালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়।

বুধবার (৬ মার্চ) প্রধানমন্ত্রীর মুখ্য সচিবের সভাপতিত্বে পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এ কমিটির প্রথম সভা থেকে এ নির্দেশনা আসে।

সভায় কমিটির সদস্য সচিব, প্রধান কার্যক্রম বিভাগ, পরিকল্পনা বিভাগের জ্যেষ্ঠ সচিব সত্যজিত কর্মকারসহ সংশ্লিষ্ট বিভিন্ন মন্ত্রণালয়/বিভাগের জ্যেষ্ঠ সচিব/সচিবসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।


সভায় ২০২৩-২৪ অর্থবছরের এডিপিভুক্ত ৪৭টি মন্ত্রণালয়/বিভাগের বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পগুলোর অর্থছাড়/অগ্রগতি পর্যালোচনা, গ্রিন অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্ট ডেভেলপমেন্ট (জিসিআরডি) নীতিমালার আলোকে প্রকল্প নির্ধারণ এবং পরিকল্পনা বিভাগ কর্তৃক প্রণীত প্রজেক্ট প্ল্যানিং সিস্টেম (পিপিএস) সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে প্রকল্প প্রক্রিয়া করার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়।

এডিপি/আরএডিপি অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্তির প্রস্তাব পরিকল্পনা কমিশনে পাঠানোর আগে মন্ত্রণালয়/বিভাগগুলো যথাযথভাবে পরীক্ষা করে পরিকল্পনা কমিশনে পিপিএস সফটওয়্যারের মাধ্যমে অনলাইনে পাঠানোর বিষয়ে গুরুত্বারোপ করা হয়। এছাড়া, বৈদেশিক অর্থায়ন পেতে জিসিআরডি নীতিমালার আলোকে যথাযথ যাচাই করে প্রকল্প পরিকল্পনা কমিশনে পাঠাতে সভায় নির্দেশনা দেওয়া হয়।

২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত আরএডিপিতে প্রকল্প ঋণ/অনুদান খাতে ৪৭টি মন্ত্রণালয়/বিভাগের মধ্যে ১০টি মন্ত্রণালয়/বিভাগ (বিদ্যুৎ বিভাগ, স্থানীয় সরকার বিভাগ, রেলপথ মন্ত্রণালয়, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়, সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ, বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়, স্বাস্থ্যসেবা বিভাগ, সেতু বিভাগ, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়, পানি সম্পদ মন্ত্রণালয়)-এর অনুকূলে বরাদ্দকৃত অর্থ আরএডিপিতে প্রকল্প ঋণ/অনুদানের মোট বরাদ্দের প্রায় ৮০ শতাংশ।

এ মন্ত্রণালয়/বিভাগগুলোর বাস্তবায়ন অগ্রগতির ওপর আরএডিপি বাস্তবায়ন অগ্রগতি বহুলাংশে নির্ভর করে। ফলে এ মন্ত্রণালয়/বিভাগগুলোর বাস্তবায়ন অগ্রগতি নিয়ে সভায় আলোচনা করা হয়। একই সঙ্গে ২০২৩-২৪ অর্থবছরের প্রস্তাবিত আরএডিপিতে প্রকল্প ঋণ/অনুদান ব্যবহারে ৩৪ শতাংশের নিচে অগ্রগতিসম্পন্ন মন্ত্রণালয়/বিভাগগুলোর প্রকল্প নিয়ে আলোচনা করা হয়।

এছাড়া সভায় বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্পগুলো বাস্তবায়নে ধীরগতির কারণ বা চ্যালেঞ্জ নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এর পরিপ্রেক্ষিতে মুখ্য সচিব পরিপত্র অনুসারে পুল গঠন করে প্রকল্প পরিচালক দ্রুত নিয়োগ ও প্রকল্প ঋণ/অনুদান ব্যবহারসহ সংশ্লিষ্ট প্রয়োজনীয় বিষয়ে প্রশিক্ষণ প্রদান এবং প্রকল্প অনুমোদনের সময় যুগপৎভাবে পিডি (প্রকল্প পরিচালক) নিয়োগের বিষয়ে গুরুত্বারোপ করেন।
 

পাশাপাশি, বৈদেশিক অর্থায়নপুষ্ট প্রকল্প বাস্তবায়নে প্রকিউরমেন্ট প্রক্রিয়ার প্রতিটি ধাপে উন্নয়ন সহযোগীর কাছ থেকে সম্মতি/অনাপত্তি (এনওসি) নেওয়ার বিষয়টি সহজ করার জন্য প্রয়োজনে রাষ্ট্রদূতরাসহ সংশ্লিষ্ট সবাইকে নিয়ে সভা করার বিষয়ে অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে (ইআরডি) অনুরোধ করেন তিনি।

বাংলাদেশ সময়: ২৩০২ ঘণ্টা, মার্চ ০৬, ২০২৪
এমইউএম/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।