ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠায় সিএসই ও বাজুসের সভা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠায় সিএসই ও বাজুসের সভা

ঢাকা: কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার লক্ষ্যে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) এবং বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) মধ্যে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (১৪ মার্চ) বাজুসের কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়েছে।

 

বৈঠকে বাজুসের পক্ষে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি মো. রিপনুল হাসান, সহ-সভাপতি মাসুদুর রহমান, সহ-সম্পাদক উত্তম ঘোষ এবং কার্যনির্বাহী সদস্য জয়দেব সাহা। আর সিএসইর পক্ষ থেকে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর ররহমান ও ডেপুটি ম্যানেজার ফয়সাল হুদা।  

এ সময় সিএসইর কমোডিটি বিষয়ক কনসালট্যান্ট পার্টনার মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ (এমসিএক্স) ইন্ডিয়ার হেড অব রিসার্চ দেবজ্যোতি দে এবং চিফ বিজনেস অফিসার রিশি মাথানি ভার্চুয়াল প্লাটফর্মে সভায় যুক্ত ছিলেন। এছাড়া বাজুস ও সিএসইর অন্যান্য কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।
 
সিএসই প্রথমবারের মত বাংলাদেশে কমোডিটি এক্সচেঞ্জ প্রতিষ্ঠার ব্যাপারে কাজ করে যাচ্ছে । সে লক্ষ্যে পর্যায়ক্রমে বিভিন্ন স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনার অংশ হিসেবে বাজুস নেতাদের পরামর্শ ও মতামত নিতে সভাটি অনুষ্ঠিত হয়। সভায় বাংলাদেশের গোল্ড ও জুয়েলার্স ব্যবসার ভেল্যু চেইন নিয়ে বিস্তারিত আলোচনা হয়।  

সভায় সিএসইর ব্যবস্থাপনা পরিচালক এম সাইফুর রহমান বাজুসকে গোল্ড কমোডিটি এক্সচেঞ্জের যাত্রার কথা অবহিত করেন এবং গোল্ড এক্সচেঞ্জ প্রতিষ্ঠার জন্য একসঙ্গে কাজ করার আহ্বান জানান।  

সভায় বাংলাদেশে অন্যান্য উন্নত দেশের মতো একটি ভাইব্রেন্ট কমোডিটি মার্কেট প্রতিষ্ঠার জন্য প্রয়োজনীয় ট্র্যাটেজি, যেমন সাস্টেইনেবল প্রাইস ডিসকভারি, প্রোডাক্ট অ্যাডভাইজরি কমিটি ফরমেশন ইত্যাদি বিষয়ে আলোচনা হয়।  

বাজুসের প্রতিনিধিরা সিএসইর সঙ্গে সম্মিলিতভাবে কাজ করার ব্যাপারে তাদের সম্মতি দেন। একটি সমৃদ্ধ কমোডিটি মার্কেট প্রতিষ্ঠার জন্য সিএসই এবং বাজুসের সমন্বিত উদ্যোগ বাজুস মেম্বারসহ স্বর্ণের বাজার সংশ্লিষ্ট সবাইকে উপকৃত করবে বলে উপস্থিত সবাই মত দেন। পাশাপাশি দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে সহায়ক ভূমিকা পালন করবে বলেও আশাবাদ ব্যক্ত করেন তারা।  

বাংলাদেশ সময়: ২১৪৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৪
এসএমএকে/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।