ঢাকা, রবিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের বড় পতনেও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় পতনেও লেনদেন বেড়েছে

ঢাকা: পবিত্র ঈদুল ফিতরের পর সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৮ এপ্রিল) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। তবে এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসই প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৭৭ পয়েন্ট কমে ৫ হাজার ৬৮৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে যথাক্রমে ১২৪৬ ও ১৯৮৪ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে ৫২২ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৪০ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৮২ কোটি ৫৩ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৯টি কোম্পানির, কমেছে ৩৪২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এ দিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—এশিয়াটিক ল্যাবরেটরিজ, বেস্ট হোল্ডিং, লাভেলো আইসক্রিম, আলিফ ইন্ডাস্ট্রিজ, গোল্ডেন সন, সেন্ট্রাল ফার্মা, ফুওয়াং ফুড, ফার্স্ট প্রাইম মিউচ্যুয়াল ফান্ড, ফুওয়াং সিরামিক ও মালেক স্পিনিং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ২১৫ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬ হাজার ২৪৪ পয়েন্টে। এ দিন সিএসইতে হাতবদল হওয়া ২১১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৬টির, কমেছে ১৫৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে প্রায় ৭ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১১ কোটি ৮৬ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৫৫২ ঘণ্টা, এপ্রিল ১৮, ২০২৪
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।