ঢাকা, রবিবার, ১৩ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘২০ বছর ধরে সুদমুক্ত ঋণ দিচ্ছে বসুন্ধরা ফাউন্ডেশন’

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, মে ১৪, ২০২৪
‘২০ বছর ধরে সুদমুক্ত ঋণ দিচ্ছে বসুন্ধরা ফাউন্ডেশন’

ব্রাহ্মণবাড়িয়া: দেশের শীর্ষ স্থানীয় শিল্পগোষ্ঠী বসুন্ধরার উপদেষ্টা ময়নাল হোসেন চৌধুরী বলেছেন, ‘বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান ২০০৫ সাল থেকে সুদ, সার্ভিস চার্জ ও জামানত মুক্ত একটি ক্ষুদ্র ঋণ প্রকল্প চালু করেছেন। যারা এ ঋণটা নিয়ে থাকেন, তাদের প্রথম তিন মাস কোনো কিস্তি দিতে হয় না।

তিন মাস পর থেকে তারা সাপ্তাহিক কিস্তিতে ঋণ পরিশোধ করেন। তাদের আয় ও অর্থনৈতিক অবস্থা বিবেচনা করে বসুন্ধরা ফাউন্ডেশনে কর্মরত স্টাফরা ঋণ গ্রহীতাদের বাড়ি গিয়ে কিস্তি আদায় করে থাকেন। ’ 

মঙ্গলবার (১৪ মে) দুপুরে বসুন্ধরা ফাউন্ডেশনের সুদ ও সার্ভিস চার্জ মুক্ত ঋণ বিতরণ অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসব কথা জানান তিনি।

ময়নাল হোসেন চৌধুরী আরও বলেন, ‘যে দিন যে স্থানে বসুন্ধরা ফাউন্ডেশনের ঋণ বিতরণ করা হয়, শুধু সেদিন গ্রহীতাদের উপস্থিত থাকলেই হয়। এছাড়া এর আগে-পরে তাদের কোথাও যেতে হয় না। এতে ঋণ গ্রহীতাদের সময় ও অর্থ দুটোই বেঁচে যায়। এ ঋণ নিয়ে তারা সময়োপযোগী ব্যবসা করে নিজেরা স্বাবলম্বী হন। এ পর্যন্ত উপজেলার ৮৩টি গ্রামের ২৬ হাজার ৩৫০ জন, নবীনগর উপজেলার তিন গ্রামের ১০৪ জন ও পার্শ্ববর্তী কুমিল্লা জেলার হোমনা উপজেলার ১৫ গ্রামের ৭০৫ জনকে ঘূর্ণায়মান পদ্ধতিতে ঋণ দেওয়া হচ্ছে। ’ 

মঙ্গলবারের ঋণ বিতরণ অনুষ্ঠানে বাঞ্ছারামপুর বসুন্ধরা ফাউন্ডেশনের ডিজিএম মাইমুন কবীর, বসুন্ধরা শুভসংঘের পরিচালক জাকারিয়া জামান, বাঞ্ছারামপুর সদর ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান মো. হজরত আলী, পৌর আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আমির হোসেন আনোয়ার, বাঞ্ছারামপুর বসুন্ধরা ফাউন্ডেশনের ব্যবস্থাপক মো. মোশারফ হোসেনসহ অনেকে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, মে ১৪, ২০২৪
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।