ঢাকা, বুধবার, ১৩ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চুই ঝালের চাহিদা তুঙ্গে, দামও বেশি

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৪ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
চুই ঝালের চাহিদা তুঙ্গে, দামও বেশি

সাতক্ষীরা: খুলনা অঞ্চলের মানুষের কাছে গরু কিংবা ছাগলের মাংসে চুই ঝাল বরাবরই প্রিয়। এজন্য এবারের পবিত্র ঈদ-উল-আজহায়ও অন্যান্য সব মসলার সাথে বাজারে চুই ঝালের চাহিদা বেড়েছে।

এই বাড়তি চাহিদাকে কেন্দ্র করে পর্যাপ্ত সরবরাহ থাকলেও দাম বেড়েছে মাংসের স্বাদ বাড়াতে কার্যকর মসলা জাতীয় এই গুল্ম উদ্ভিদের।

রোববার (১৬ জুন) সাতক্ষীরার সুলতানপুর বড় বাজারে গিয়ে দেখা গেছে, চুই ঝালের দোকানে ক্রেতাদের সিরিয়াল পড়েছে। সবাই প্রয়োজন মতো চুই ঝাল কিনে নিচ্ছেন। যদিও চুই ঝালের দাম বেড়েছে কেজিতে দুইশ থেকে আড়াইশ টাকা।

সুলতানপুর বড় বাজারের চুইঝাল বিক্রেতা আব্দুল হক বাংলানিউজকে বলেন, কোরবানি ঈদ। তাই সবার বাড়িতেই মাংস রান্না হবে। এজন্য চুই ঝালের চাহিদাও বেশি। চুই ঝাল আকার অনুযায়ী ৬শ থেকে ১২শ টাকায় বিক্রি হচ্ছে। মূলত পাহাড়ি চুই ঝালের দাম একটু কম, আর স্থানীয় চুইঝালের দাম বেশি। মোটা চুই ঝাল ৮শ টাকা কেজি বিক্রি হচ্ছে। আর চিকন চুই ঝাল বা চুই গাছের ডাল ৬শ থেকে ৭শ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া স্থানীয় ভালো মানের চুই ঝাল ১২শ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

চুই ঝাল ক্রেতা তানভীর আহমেদ বলেন, চুই ঝাল দিলে মাংসের স্বাদ বেড়ে যায়। অন্যান্য বাজার শেষ, তাই চুই ঝাল নিতে এসেছি। খাদ্যের স্বাদ বাড়ানো ছাড়াও চুই ঝালের বিভিন্ন ওষুধি গুণাগুণ আছে।

দাম প্রসঙ্গে তিনি বলেন, ঈদকে কেন্দ্র করে সব ধরনের চুই ঝালের দাম কেজিতে ২শ টাকা বেড়েছে। কি আর করা? নিতে হবে, ঈদ বলে কথা।

বাংলাদেশ সময়: ১৬১৩ ঘণ্টা, জুন ১৬, ২০২৪
এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।