ঢাকা, বৃহস্পতিবার, ১৩ ভাদ্র ১৪৩১, ২৯ আগস্ট ২০২৪, ২৩ সফর ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

গ্লোবাল ইসলামী ও ইউনিয়ন ব্যাংকের পর্ষদ ভেঙে নতুন বোর্ড গঠন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৯ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
গ্লোবাল ইসলামী ও ইউনিয়ন ব্যাংকের পর্ষদ ভেঙে নতুন বোর্ড গঠন

ঢাকা: এস আলমের নিয়ন্ত্রণে থাকা আরও দুই ব্যাংকের বোর্ড নতুন করে গঠন করেছে বাংলাদেশ ব্যাংক। ব্যাংক দুটি হলো, ইউনিয়ন ব্যাংক পিএলসি ও গ্লোবাল ইসলাম ব্যাংক পিএলসি।

মঙ্গলবার (২৭ আগস্ট) সন্ধ্যায় বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত ভিন্ন দুটি নির্দেশনা জারি করে ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালককে পাঠানো হয়েছে।   একই চিঠিতে ব্যাংক দুটির আগের বোর্ড বিলুপ্ত ঘোষণা করা হয়।

গ্লোবাল ইসলামী ব্যাংকের স্বতন্ত্র পরিচালক ও পর্ষদ চেয়ারম্যান করা দেওয়া হলো মেঘনা ব্যাংক পিএলসির সাবেক ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নুরুল আমিন। পাঁচ সদস্য বিশিষ্ট এই বোর্ডের সব পরিচালকই স্বতন্ত্র।  

বোর্ডের অন্যান্য পরিচালকরা হলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জালাল মোল্লা, ইসলামী ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক নুরুল ইসলাম খলিফা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেসের অধ্যাপক আবু রেজা হাসান এবং চাটার্ড অ্যাকাউন্টেন্ট মু. মাহমুদ  হোসেন।

ইউনিয়ন ব্যাংকের চেয়ারম্যানসহ সব পরিচালক স্বতন্ত্র ইউনিয়ন ব্যাংকের নতুন বোর্ডের চেয়ারম্যান হিসেবে নিয়োগ পেয়েছেন ইসলামী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মু. ফরীদ উদ্দীন আহমদ। স্বতন্ত্র অন্যান্য পরিচালক হলেন, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক হুমায়ুন কবীর, রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংকের সাবেক উপব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট অব ব্যাংকিং অ্যান্ড ইন্স্যুরেন্সের অধ্যাপক ড. শহিদুল ইসলাম জাহীদ, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট শেখ জাহিদুল ইসলাম।

ইসলামী ব্যাংক দুটির নতুন বোর্ড গঠন সম্পর্কিত বাংলাদেশ ব্যাংকের চিঠিতে বলা হয়েছে, আমানতকারী ও ব্যাংকের স্বার্থ রক্ষার্থে এবং ব্যাংকিং সুশাসন নিশ্চিত কল্পে ও জনস্বার্থে ব্যাংক কোম্পানি আইনে প্রদত্ত ক্ষমতা বলে ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল  ইসলামী ব্যাংকের পরিচালনা পর্ষদ নতুনভাবে গঠন করা হলো।

এর আগে একই প্রক্রিয়ায় এস আলমের নিয়ন্ত্রণে থাকা ইসলামী ব্যাংক ও সোশ্যাল ইসলামী ব্যাংকের বোর্ড বিলুপ্ত ও নতুন  করে গঠন করে বাংলাদেশ ব্যাংক।

বুধবার (২১ আগস্ট) বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর ঘোষণা করেন দুই-একদিনের মধ্যে ইসলামী ব্যাংকের বোর্ড বিলুপ্ত করা হবে। আস্তে আস্তে এস আলমের নিয়ন্ত্রণে থাকা অন্যান্য ব্যাংকের বোর্ডও নতুন করে গঠন করা হবে।

ব্যাংক কোম্পানি আইনানুযায়ী ব্যাংকের শেয়ার হোল্ডারের মধ্যে থেকে কেউ পরিচালক হতে হলে ব্যাংকে তার কমপক্ষে দুই শতাংশ শেয়ার থাকতে হবে। ইউনিয়ন ব্যাংক ও গ্লোবাল ইসলামী ব্যাংকে এস আলমের পরিবারের বাইরে কোনো শেয়ার হোল্ডারের দুই শতাংশ শেয়ার নেই। যে কারণে নতুন করে গঠন করা বোর্ডে ব্যাংক দুটির শেয়ার হোল্ডারের বাইরে থেকে সব স্বতন্ত্র পরিচালককে নিয়োগ দিলো বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ সময়: ২২১৫ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
জেডএ/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।