ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের বড় পতন, বিএসইসির সামনে বিক্ষোভ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
পুঁজিবাজারে সূচকের বড় পতন, বিএসইসির সামনে বিক্ষোভ

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৬ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের বড় পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিকে পুঁজিবাজারে সূচকের টানা পতনের প্রতিবাদে আগারগাঁওয়ে বিএসইসির সামনে তৃতীয় দিনের মতো বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। এদিন তারা বিএসইসির চেয়ারম্যান খন্দকার রাশেদ মাকসুদের পদত্যাগ দাবি করেন।  

অন্যদিকে বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৮৩ পয়েন্ট কমে ৫ হাজার ৩৭৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৬ পয়েন্ট কমে যথাক্রমে ১১৯০ ও ১৯৬৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৩৬৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৫৩ কোটি টাকা বেশি। আগের দিন ডিএসইতে ৩১৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।  

রোববার ডিএসইতে ৩৯২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ১৮০টি কোম্পানির, কমেছে ১৫৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- ইসলামী ব্যাংক, মিডল্যান্ড ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এসআইবিএল, টেকনো ড্রাগ,  লাফার্জহোলসিম,  গ্রামীণফোন, ইবনে সিনা, অগ্নি সিস্টেম ও মবিল যমুনা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ১০৬ পয়েন্ট কমে অবস্থান করছে ১৫ হাজার ৬৫৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৪টির, কমেছে ১৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টি কোম্পানির শেয়ারের দর।

রোববার সিএসইতে ১৭ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ১৫ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২ কোটি ৮৮ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৪
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।