ঢাকা, বৃহস্পতিবার, ২৪ আশ্বিন ১৪৩১, ১০ অক্টোবর ২০২৪, ০৬ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

দেশীয় খাবারের ঐতিহ্য তুলে ধরতে ঢাকা রিজেন্সি হোটেলে উৎসব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৫ ঘণ্টা, অক্টোবর ৯, ২০২৪
দেশীয় খাবারের ঐতিহ্য তুলে ধরতে ঢাকা রিজেন্সি হোটেলে উৎসব ছবি: শাকিল আহমেদ

ঢাকা: দেশীয় খাবার সংস্কৃতির ঐতিহ্যকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরতে ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টে আয়োজন করা হয়েছে ১০ দিনব্যাপী ‘দ্য লোকাল কালিনারি হেরিটেজ অব বাংলাদেশ’ শীর্ষক অনুষ্ঠানের।  

বুধবার (৯ অক্টোবর) সন্ধ্যায় রাজধানীর খিলক্ষেতে ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্টে ফিতা কেটে জমজমাট এই আয়োজনের উদ্বোধন করেন প্রতিষ্ঠানটির চেয়ারম্যান বিচারপতি মঈনুল ইসলাম চৌধুরী।

এই আয়োজন চলবে ১৯ অক্টোবর পর্যন্ত।  

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ঢাকা রিজেন্সি হোটেলের নির্বাহী পরিচালক ও ব্যবস্থাপনা পরিচালক (কারেন্ট ইনচার্জ) শাহিদ হামিদসহ উচ্চপদস্থ কর্মকর্তা, বিদেশি অতিথি ও ফুড ক্রিটিকস, বিভিন্ন দূতাবাস ও এয়ারলাইন্সের বিশিষ্ট অতিথিরা।

ঢাকা রিজেন্সির ব্যবস্থাপনা পরিচালক শাহিদ হামিদ হামিদ বলেন, আমাদের লক্ষ্য শুধু একটি খাবার উৎসব আয়োজন নয়, বরং বাংলাদেশের খাবার সংস্কৃতির ঐতিহ্যকে আন্তর্জাতিক পর্যায়ে তুলে ধরা। আমরা আশা করি, এই আয়োজনের মাধ্যমে দেশি ও বিদেশি অতিথিরা বাংলাদেশের খাবারের সমৃদ্ধ ঐতিহ্য সম্পর্কে নতুন অভিজ্ঞতা অর্জন করবেন।

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, এই আয়োজনে দেশের বিভিন্ন প্রান্তের অপ্রচলিত ও হারিয়ে যাওয়া খাবার তুলে ধরার চেষ্টা করা হয়েছে, যাতে সবার সামনে বাংলাদেশের প্রাচীন খাদ্য ঐতিহ্য পুনর্জাগরিত করা যায়। ঢাকা রিজেন্সি হোটেল অ্যান্ড রিসোর্ট সব সময় দেশীয় ঐতিহ্যকে ধারণ ও বহন করে এবং এভাবেই আমাদের পথচলা।

আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, এই আয়োজনটি ঢাকা রিজেন্সির অন্যতম উদ্যোগ, যার মাধ্যমে স্থানীয় খাবারের বৈচিত্র্য এবং স্বাদ গ্রহণের সুযোগ অতিথিরা পাবেন।  

এই আয়োজনে আগতরা উপভোগ করতে পারবেন দেশের বিভিন্ন অঞ্চলের ঐতিহ্যবাহী খাবার; যেমন পুরান ঢাকার বাখরখানি, চট্টগ্রামের মেজবানি মাংস, রাজশাহীর চাপাটি, খুলনার চুইঝাল, কক্সবাজারের লইট্টা ভাজি, চাঁপাইনবাবগঞ্জ জেলার কালাইয়ের রুটি, চাটগাঁইয়া কালাভুনা এবং সিলেটের সাতকড়া মাংসসহ আরও নানা রকম মুখরোচক খাবার।

আয়োজনে মিষ্টি খাবার হিসেবে থাকছে নাটোরের কাঁচাগোল্লা, নেত্রকোনার বালিশ মিষ্টি, বরগুনার চুইয়া পিঠা, চ্যাবা পিঠা, মুইট্টা পিঠা, বগুড়ার দই, টাঙ্গাইলের পোড়াবাড়ির চমচম, কুমিল্লার রসমালাই, মেহেরপুরের রসকদম্ব। এছাড়া থাকছে হরেক রকমের ভর্তা!

আয়োজকদের পক্ষ থেকে বলা হয়, ঐতিহ্যবাহী নানা খাবারে সাজানো এই বিশাল আয়োজনে খাবার মূল্য নির্ধারণ করা হয়েছে চার হাজার ৯৯৯ টাকা (জনপ্রতি)। সঙ্গে সিলেক্টেড কার্ড হোল্ডার পাচ্ছেন বাই ওয়ান গেট ওয়ান ফ্রি। ঢাকা রিজেন্সির লয়াল্টি প্রোগ্রাম প্রিমিয়ার ক্লাব মেম্বাররা ব্যুফে ডিনারে পাবেন অগ্রাধিকার।

১৯ অক্টোবর পর্যন্ত ঢাকা রিজেন্সি হোটেলের জনপ্রিয় গ্র্যান্ডডিওস রেস্টুরেন্টে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত সাড়ে ১০টা পর্যন্ত অতিথিরা এই ঐতিহ্যবাহী খাবারের স্বাদ নিতে পারবেন। সঙ্গে থাকবে ইন্সট্রুমেন্টাল মিউজিক।

আয়োজকরা জানান, এই মুখরোচক আয়োজন উপভোগ করার জন্য এবং বাংলাদেশি খাবার ও ঐতিহ্যকে স্মরণ করার জন্য যে কেউ পরিবার এবং বন্ধুদের নিয়ে আসতে পারবেন। এ সম্পর্কে আরও বিস্তারিত জানতে যোগাযোগ করা যাবে ০১৭১৩৩৩২৬৬১ নম্বরে। অথবা ভিজিট করা যাবে: https://www.facebook.com/share/dougNQQ5LWoWJhrU/

বাংলাদেশ সময়: ২১৪৪ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০২৪
ইএসএস/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।