ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ক্ষুদ্রঋণ নারীর ক্ষমতায়নকে পঙ্গু করেছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪
ক্ষুদ্রঋণ নারীর ক্ষমতায়নকে পঙ্গু করেছে ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

রাজশাহী: ক্ষুদ্রঋণের সমালোচনা করে বিশিষ্ট অর্থনীতিবীদ ও পল্লী সহায়ক ফাউন্ডেশনের চেয়ারম্যান ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, ক্ষুদ্রঋণ নারীর ক্ষমতায়ন নয়, নারীর ক্ষমতায়নকে পঙ্গু করে দিয়েছে।

তিনি বলেন, ঋণ নয়, নারীর ক্ষমতায়নের জন্য শিক্ষাই মুখ্য।



সোমবার দুপুরে রাজশাহী মহানগরীর নানকিং দরবার হলে ‘তৃণমূলের নারীর ভাবনা’ শীর্ষক এক সেমিনারের তিনি এসব কথা বলেন।

ড. কাজী খলীকুজ্জামান বলেন, দেশে অনেকগুলো সমাজ সৃষ্টি হয়েছে। কিন্তু মুক্তিযুদ্ধ হয়েছিল একটি সমাজ ব্যবস্থার জন্য। মুক্তিযুদ্ধের চেতনা ছিল, সমাজে সবার মৌলিক ও মানবাধিকার বজায় থাকবে। নারী-পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠিত করা। কারো মধ্যে কোনো ভেদাভেদ থাকবে না।

তিনি বলেন, ‘বাংলাদেশের জনসংখ্যার একটি বিশাল অংশ নারী। তাই এ বিশাল অংশকে পিছিয়ে রেখে দেশের আর্থ সামাজিক উন্নয়ন কোনোভাবেই সম্ভব নয়। জাতীয় উন্নয়নের জন্য সবক্ষেত্রে নারীর সমসুযোগ ও সমধিকার প্রতিষ্ঠা করতে হবে।

অ্যাসোসিয়েশন ফর কমিউনিটি ডেভলপমেন্ট-(এসিডি) এর উদ্যোগে সেমিনারে প্রতিষ্ঠানটির সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ উপাচার্য প্রফেসর ড. চৌধুরী সরওয়ার জাহানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন পিকেএসএফ এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব আবদুল করিম, নারী নেত্রী কৃষ্ণা দেবী।

অনুষ্ঠানে শুরুতেই শুভেচ্ছা বক্তব্য রাখেন এসিডির নিবার্হী পরিচালক সালীমা সরোয়ার। এছাড়া সেমিনারে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, সরকারি কর্মকতা, এনজিও প্রতিনিধি, আইনজীবী, সুশীল সমাজের প্রতিনিধি ও নারী ইউপি সদস্যরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ২২, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।