ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চামড়া শিল্পে জমি বরাদ্দের দাবিতে আল্টিমেটাম

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২০ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪
চামড়া শিল্পে জমি বরাদ্দের দাবিতে আল্টিমেটাম ছবি : জিএম মুজিবুর /বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: সাভারে পরিবেশবান্ধব আধুনিক চামড়া শিল্প নগরী গড়ে তুলতে চামড়া শিল্পের সঙ্গে সম্পৃক্ত ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জমি বরাদ্দ দেওয়ার দাবি জানিয়েছে চামড়া শিল্প সংশ্লিষ্ট সংগঠন সমন্বয় কমিটি।

মঙ্গলবার (২৩ ডিসেম্বর) সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত মানববন্ধন থেকে এ দাবি জানান সংগঠনটির নেতারা।



চামড়া শিল্প সংশ্লিষ্ট সংগঠন সমন্বয় কমিটির ব্যানারে মানববন্ধনে অংশ নেন স্পিলিট চামড়া ব্যবসায়ী বহুমুখী সমবায় সমিতি, লেদার ইঞ্জিনিয়ার্স অ্যান্ড টেকনোলজিস্ট সোসাইটি বাংলাদেশ, লেদার কেমিকেল ব্যবসায়ী সমবায় সমিতি, সমাজতান্ত্রিক চামড়া শিল্প শ্রমিক জোট, বাংলাদেশ লেদার ম্যানুফ্যাকচার অ্যাসোসিয়েশন, ট্যানারি ওয়ার্কার্স ইউনিয়ন, বাংলাদেশ চামড়া ব্যবসায়ী সমিতি, বাংলাদেশ কেমিকেল ইম্পোর্টার্স অ্যান্ড মার্সেন্ট অ্যাসোসিয়েশন, ট্যানারি প্রোকৌশল কল্যাণ সমিতির কয়েক হাজার নেতা-কর্মী ও সমর্থক।

সচিবালয় মোড় থেকে হাইকোর্ট মোড় পর্যন্ত বিস্তৃত বিশাল এ মানববন্ধনে চামড়া শিল্প সংশ্লিষ্ট সংগঠন সমন্বয় কমিটির আহ্বায়ক আবুল কালাম আযাদ প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

পরিবেশ রক্ষার বিষয়টিকে সর্বাধিক গুরুত্ব দিয়ে দ‍ূষণমুক্ত ও পরিবেশবান্ধব আধুনিক চামড়া শিল্প নগরী গড়ে তোলা এবং ট্যানারি স্থানান্তর প্রক্রিয়াকে এগিয়ে নিয়ে যাওয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান তিনি।
 
তবে শুধু মাত্র ট্যানারিগুলোকে নতুন চামড়া শিল্প নগরী সাভারের হেমায়েতপুরে জমি বরাদ্দ দেওয়ায় ক্ষোভ প্রকাশ করে আবুল কালাম আযাদ বলেন, চামড়া শিল্পের সঙ্গে সম্পৃক্ত হাজার হাজার অভিজ্ঞ ও দক্ষ শ্রমিক কর্মচারী, লেদার অ্যান্ড লেদার গুডস ম্যানুফ্যাকচারার্স, ক্ষুদ্র ব্যবসায়ী, কমার্শিয়াল চামড়া রফতানিকারক, কেমিকেল ব্যবসায়ী, লেদার ইঞ্জিনিয়ার অ্যান্ড টেকনোলজিস্ট, ট্যানারি প্রকৌশলী, স্পিলিট ব্যবসায়ী ও ঠেলাগাড়ি শ্রমিকসহ চামড়া শিল্পের সঙ্গে সম্পৃক্ত হাজার হাজার লোককে জমি বরাদ্দ না দিয়ে বিসিক অদূরদর্শিতার পরিচয় দিয়েছে।
 
অবিলম্বে চামড়া শিল্পের সঙ্গে সম্পৃক্ত সংগঠন ও ব্যক্তিদের নামে সাভারের হেমায়েতপুরে আধুনিক চামড়া শিল্প নগরীতে জমি বরাদ্দ চেয়ে আবুল কালাম আযাদ বলেন, আজ আমরা শান্তিপূর্ণ মানববন্ধন পালন করছি। দাবি আদায় না হলে আগামী ১৫ জানুয়ারি হাজারীবাগের সকল ট্যানারিতে কর্মবিরতি ও অবস্থান ধর্মঘট পালন করা হবে।

বাংলাদেশ সময়: ১৩১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad