ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলায় ১ম বারের মতো অস্ট্রেলিয়া-বৃটেন-জার্মানি

ঊর্মি মাহবুব ও শফিক শামীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
বাণিজ্য মেলায় ১ম বারের মতো অস্ট্রেলিয়া-বৃটেন-জার্মানি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকাঃ  ২০তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা- ২০১৫’তে (ডিআইটিএফ) প্রথম বারের মতো অংশগ্রহণ করছে অস্ট্রেলিয়া-বৃটেন-জার্মানি। নতুন এই ৩ দেশের জন্য মোট চারটি প্যাভিলিয়ন বরাদ্দ রয়েছে।



রফতানি উন্নয়ন ব্যুরো(ইপিবি) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রতি বছরই নতুন দেশ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করে। ২০১৫ সালের বাণিজ্য মেলায় অস্ট্রেলিয়া, বৃটেন জার্মানিসহ মোট ১৫টি (বাংলাদেশ) দেশ অংশগ্রহণ করছে। নতুন দেশ হিসেবে অস্ট্রেলিয়া ১টি, বৃটেন ২টি ও জার্মানি একটি করে স্টল বরাদ্দ পেয়েছে। মেলায় বিদেশি প্রতিষ্ঠানের জন্য মোট মোট ৪৮টি প্যাভিলিয়ন বরাদ্দ রাখা হয়েছে।

২০১৫ সালের বাণিজ্য মেলায় ১৪টি ক্যাটাগরিতে মোট ৫০০টি স্টল বরাদ্দ রাখা হয়েছে। ১৪টি ক্যাটাগরির মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে জেনারেল ক্যাটাগরিতে। জেনারেল ক্যাটাগরিতে মোট ২৪৯টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

এরইমধ্যে বাণিজ্য মেলা প্রাঙ্গণ উদ্বোধনের জন্য প্রস্তুত বলে জানিয়েছেন রফতানি উন্নয়ন ব্যুরোর(ইপিবি) উপসচিব মোঃ রেজাউল করীম।

তিনি বাংলানিউজকে বলেন, মেলার উদ্বোধনের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া প্রায় শেষ হয়েছে। ১ জানুয়ারি মেলার উদ্বোধন হবে।   মেলার মাঠের মোট আয়তন ৩১ দশমিক ৫৩ একর। দর্শনার্থীদের সুবিধার্থে মেলায় রাস্তার পরিসর গতবারের তুলনায় বাড়ানো হয়েছে।

উল্লেখ্য, ১ জানুয়ারি রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ২০ তম ঢাকা আন্তর্জাতিক এ বাণিজ্য মেলার উদ্বোধনের কথা রয়েছে।

বাংলাদেশ সময়ঃ ১২০৭ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।