ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলায় অস্ট্রেলিয়া-বৃটেন-জার্মানির স্টল, ৮০টি সিসিটিভি

ঊর্মি মাহবুব ও শফিক শামীম, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
বাণিজ্য মেলায় অস্ট্রেলিয়া-বৃটেন-জার্মানির স্টল, ৮০টি সিসিটিভি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকাঃ ২০তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা- ২০১৫’তে (ডিআইটিএফ) প্রথম বারের মতো অংশগ্রহণ করছে অস্ট্রেলিয়া-বৃটেন-জার্মানি। নতুন এই ৩ দেশের জন্য মোট ৪টি প্যাভিলিয়ন বরাদ্দ রয়েছে।

একইভাবে মেলার নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে এবার ৮০টি সিসিটিভি ক্যামেো স্থাপন করা হচ্ছে।

রফতানি উন্নয়ন ব্যুরো(ইপিবি) থেকে পাওয়া তথ্য অনুযায়ী, প্রতি বছরই নতুন দেশ ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলায় অংশগ্রহণ করে। ২০১৫ সালের বাণিজ্য মেলায় অস্ট্রেলিয়া, বৃটেন জার্মানিসহ মোট ১৫টি (বাংলাদেশ) দেশ অংশগ্রহণ করছে। নতুন দেশ হিসেবে অস্ট্রেলিয়া ১টি, বৃটেন ২টি ও জার্মানি একটি করে স্টল বরাদ্দ পেয়েছে। মেলায় বিদেশি প্রতিষ্ঠানের জন্য মোট মোট ৪৮টি প্যাভিলিয়ন বরাদ্দ রাখা হয়েছে।

২০১৫ সালের বাণিজ্য মেলায় ১৪টি ক্যাটাগরিতে মোট ৫০০টি স্টল বরাদ্দ রাখা হয়েছে। ১৪টি ক্যাটাগরির মধ্যে সবচেয়ে বেশি বরাদ্দ দেয়া হয়েছে জেনারেল ক্যাটাগরিতে। জেনারেল ক্যাটাগরিতে মোট ২৪৯টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে।

এরইমধ্যে বাণিজ্য মেলা প্রাঙ্গণ উদ্বোধনের জন্য প্রস্তুত বলে জানিয়েছেন রফতানি উন্নয়ন ব্যুরোর(ইপিবি) উপসচিব মোঃ রেজাউল করীম।

তিনি বাংলানিউজকে বলেন, মেলার উদ্বোধনের জন্য সব ধরনের ব্যবস্থা নেয়া প্রায় শেষ হয়েছে। ১ জানুয়ারি মেলার উদ্বোধন হবে।   মেলার মাঠের মোট আয়তন ৩১ দশমিক ৫৩ একর। দর্শনার্থীদের সুবিধার্থে মেলায় রাস্তার পরিসর গতবারের তুলনায় বাড়ানো হয়েছে।

তিনি আরও বলেন, ঢাকা আন্তর্জতিক বাণিজ্য মেলায় দেশি বিদেশী পর্যটকের ঢল নামে। এখানে নিরাপত্তা কোনো সমস্যা হলে তা আমাদের দেশের সুনাম ক্ষুণ্ন হবে বহির্বিশ্বে। তাই নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করতে ৮০ টি সিসি টিভি ক্যামেরা স্থাপন করা হয়েছে। এসব ক্যামেরা নিয়ন্ত্রণ করবে ডিএমপি কর্মকর্তারাই। ২৪ ঘণ্টা নিরবিচ্ছন্নভাবে মেলা প্রাঙ্গণ নজরদারিতে থাকবে এই ৮০টি সিসিটিভি ক্যামেরার মাধ্যমে।

বাংলাদেশ সময়ঃ ১২৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৫

** বাণিজ্য মেলায় ২টি শিশু পার্ক
** বাণিজ্য মেলায় ১ম বারের মতো অস্ট্রেলিয়া-বৃটেন-জার্মানি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa