ঢাকা, সোমবার, ১৩ আষাঢ় ১৪২৯, ২৭ জুন ২০২২, ২৭ জিলকদ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

বঙ্গবন্ধু স্যাটেলাইট: স্লট লিজের ক্রয় প্রস্তাব অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪৩ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪
বঙ্গবন্ধু স্যাটেলাইট: স্লট লিজের ক্রয় প্রস্তাব অনুমোদন

ঢাকা: বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণ’ প্রকল্পের জন্য রাশিয়ার কাছ থেকে অরবিটাল স্লট লিজের প্রস্তাব অনুমোদন দিয়েছে ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে
ব্যয় ধরা হয়েছে ২৮ মিলিয়ন ডলার।



বুধবার(৩১ ডিসেম্বর) সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই অনুমোদন দেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের যুগ্মসচিব মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

প্রকল্পের আওতায় ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ অরবিটাল স্লট রাশিয়ার ইন্টারস্পুটনিক (intersputnik) এর নিকট থেকে সরাসরি (একটি উৎস থেকে) লিজ নেবে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

স্লটের জন্য ডিপিপিতে ২১৮ কোটি ৯৬ লাখ টাকার সংস্থান রাখা হয়েছে। যা পুরোটাই সরকারি তহবিল থেকে সরবরাহ করা হবে। স্যাটেলাইট উৎক্ষেপণ করা হলে প্রস্তুতকৃত বিজনেস প্লান অনুযায়ী বাণিজ্যিক সফলতা পাওয়া যাবে।

সফল তরঙ্গ সমন্বয় সাপেক্ষে বাংলাদেশ, সার্কভূক্ত দেশসমুহ, ইন্দোনেশিয়া, ফিলিপাইন ও এসটিএএন ভূক্ত দেশ সমুহের অংশ বিশেষ কভারেজের আওতায় আসবে। প্রাথমিক কারিগরি নির্দেশ অনুযায়ী স্যাটেলাইটে ৪০টি ট্রান্সপন্ডার থাকবে।

যার মধ্যে ১৬ টি সি-ব্যান্ড ও ২৪ টি কেইউ ব্যান্ড ট্রান্সপন্ডার থাকবে। ২০১৭ সালের মধ্যে প্রকল্পটি বাস্তবায়নের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এর আগে ৭ ডিসেম্বর অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি নীতিগত অনুমোদন দেয়।

এছাড়াও ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ৫০ হাজার টন গম আমদানির ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে। প্রতিটন গমের ক্রয়মূল্য ধরা হয়েছে ৩৮০ দশমিক ৮৭ ইউএস ডলার।

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০১৪

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa