ঢাকা, রবিবার, ১৮ আষাঢ় ১৪২৯, ০৩ জুলাই ২০২২, ০২ জিলহজ ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

দেশ অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়নের তালিকা থেকে বেরিয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৫
দেশ অর্থপাচার ও সন্ত্রাসে অর্থায়নের তালিকা থেকে বেরিয়েছে

ঢাকা: অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়ন প্রতিরোধ সংস্থা হিসেবে কেন্দ্রীয় ব্যাংকের ‍‌‌‌‍‌‌‌‌‌বাংলাদেশ ফিন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) কার্যকর ভূমিকা রেখে চলেছে।

বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান সোমবার (০৫ জানুয়ারি) বিএফআইইউ’র বার্ষিক প্রতিবেদন ২০১৪’র মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন।



গর্ভনর বলেন, বিএফআইইউর আন্তরিক প্রচেষ্টা ও কর্মতৎপরতায় বাংলাদেশ অর্থ পাচার ও সন্ত্রাসে অর্থায়নে ঝুঁকিপূর্ণ দেশের তালিকা থেকে বেরিয়ে আসতে সক্ষম হয়েছে। স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক মানদণ্ড পরিপালনকারী দেশ হিসেবে।

এতে আন্তর্জাতিক মহলে শুধু সুনামই বাড়েনি, বিদেশি আর্থিক প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বাংলাদেশের আর্থিক প্রতিষ্ঠানগুলোর আস্থানির্ভর সম্পর্কও হয়েছে বলেও জানান তিনি।  

বিএফআইইউ হস্তক্ষেপ মুক্তভাবে দায়িত্ব পালন করতে পারলে অর্থপাচার কমে যাবে বলেও আশা প্রকাশ করেন।

তিনি বলেন, একই সঙ্গে সংকুচিত হবে সন্ত্রাসী কর্মকাণ্ডের অর্থায়ন। এতে জঙ্গি অর্থায়ন কর্মকাণ্ডে অর্থায়নের ক্ষেত্রে আমাদের ‘জিরো টলারেন্স’ প্রত্যয়টি শুধু কথায় নয় বাস্তবেও তার প্রতিফলন ঘটাবে। এতে আমরা যে হারে প্রবৃদ্ধি অর্জন করতে চাইছি তার জন্য দেশের অর্থ বিদেশে চলে যাওয়ার সুযোগগুলো অবশ্যই বন্ধ করতে হবে। শান্তি রক্ষায় সন্ত্রাসে অর্থায়নের পথগুলো খুঁজে বের করে বন্ধ করে দিতে হবে।

বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন, ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধুরী, আবুল কাশেম, নাজনীন আক্তার, নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ৫, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa