ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
ঈদের ছুটিতে এটিএম বুথে পর্যাপ্ত টাকা রাখার নির্দেশ

ঢাকা: ঈদুল আজহার ছুটিতে গ্রাহকদের সুবিধার্থে সব ব্যাংকের এটিএম (অটোমেটেড টেলার মেশিন) বুথে পর্যাপ্ত নগদ টাকা সরবরাহের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। পাশাপাশি এটিএম ও পয়েন্ট অব সেল (পিওএস) নেটওয়ার্ক সার্বক্ষণিক সচল থাকার বিষয়টিও নিশ্চিত করতে বলা হয়েছে।



সোমবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম বিভাগ বিভাগ এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করে পাঠিয়েছে দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে।

এতে বলা হয়, ঈদুল আজহা উপলক্ষে কেনাকাটা ও উৎসবকালীন সময়ে ব্যাংকের শাখা বন্ধ থাকায় গ্রাহকরা অধিকহারে এটিএম বুথ, পয়েন্ট অব সেল এবং ই-পেমেন্ট গেটওয়ে ব্যবহার করে ইলেকট্রনিক পদ্ধতিতে লেনদেন সম্পন্ন করে।

এসব কার্ডভিত্তিক ইলেকট্রনিক লেনদেনে গ্রাহক স্বার্থ সংরক্ষণের বিষয়টি নিশ্চিতের জন্য ব্যাংকগুলোকে ৫টি পরামর্শ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

এগুলো হলো- এটিএম বুথে পর্যাপ্ত নগদ টাকা সরবরাহ, এটিএম ও পিওএসে সার্বক্ষণিক নেটওয়ার্ক চালু রাখা, বন্ধ বা অচল এটিএম বুথের সামনে নোটিশ টাঙানোর ব্যবস্থা করা, কোনো ব্যাংকের সব এটিএম ও পিওএস সেবা অনিবার্য কারণে বন্ধ থাকলে তাৎক্ষণিকভাবে গ্রাহকদের অবহিত করা এবং লেনদেনের ক্ষেত্রে কোনো অবস্থাতেই যেন গ্রাহকরা হয়রানির শিকার না হন, সে বিষয়টি নিশ্চিত করা।

এর আগে গত সপ্তাহে কেন্দ্রীয় ব্যাংকের কারেন্সি ম্যানেজম্যান্ট বিভাগ থেকে এ সংক্রান্ত আরেকটি প্রজ্ঞাপন জারি করা হয়। এতে বলা হয়, পবিত্র ঈদ-উল-আজহা উপলক্ষে আগামী ২৪ থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত দেশের ব্যাংকগুলোতে ছুটি ঘোষিত রয়েছে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, ছুটিকালীন সময়ে গ্রাহকদের নিরবচ্ছিন্ন আর্থিক লেনদেনের স্বার্থে এটিএম বুথগুলোতে পর্যাপ্ত টাকা সরবরাহের ব্যবস্থাসহ এটিএম বুথগুলোর সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে আপনাদের পরামর্শ দেওয়া হলো।

বাংলাদেশ সময়: ১৯২৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
এসই/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।