ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ইতালিতে শুল্কহ্রাস সুবিধা চায় বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
ইতালিতে শুল্কহ্রাস সুবিধা চায় বাংলাদেশ

ঢাকা: বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ তার ইতালি সফরে বাণিজ্য শুল্ক হ্রাস, অভিজ্ঞতা  বিনিময়, তৈরি পোশাক, ওষুধ, ইলেক্ট্রনিক সামগ্রী, চামড়াজাত পণ্য ও হালাল খাদ্য রফতানিতে ইতালির সহযোগিতা চেয়েছেন।

এতে দু’দেশের মধ্যে বাণিজ্য বাড়বে বলে মন্তব্য করেছেন তিনি।


 
সোমবার (২১ সেপ্টেম্বর) ইতালির মিলানে ‘মিলান এক্সপো-২০১৫’-এ ‘বাংলাদেশ বিজনেস ফোরাম’ শীর্ষক সেমিনারের  উদ্বোধনী বক্তব্যে তিনি সহযোগিতা চান।

‘দ্য মিলান চেম্বার অব কমার্স’ ও ‘বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরো’ সেমিনারটির আয়োজন করে।
 
মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আব্দুল লতিফ বকসীর পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়গুলো জানানো হয়েছে।  
 
এতে বলা হয়েছে, সেমিনারে বাংলাদেশে ইতালির ব্যবসায়ীদের সফল বাণিজ্য বিবরণ তুলে ধরা হয়। বাংলাদেশ ও ইতালির অ্যাপারেল, ওষুধ, হস্তশিল্প, ওয়েভিং, কৃষি, খাদ্য ও প্লাস্টিক সেক্টরের ব্যবসায়ীরা, সরকারের প্রতিনিধি, মিলান চেম্বারের কর্মকর্তা এবং ব্যবসায়ীরা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
 
মন্ত্রী বলেন, ইতালি ও বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক আরও বাড়িয়ে দু’দেশের অর্থনৈতিক শক্তি জোরদার করা হবে। ব্যবসায়ীদের মধ্যে সম্পর্কোন্নয়নের মাধ্যমে উভয় দেশের মধ্যে ব্যবসা বাণিজ্য, বিনিয়োগ ও পারস্পরিক সহযোগিতা বাড়বে।
 
তিনি বলেন, ইতালির বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করলে লাভবান হবেন। ইতোমধ্যে যারা বাংলাদেশে বিনিয়োগ করেছেন তারা ব্যবসায় সফল হয়েছেন। বাংলাদেশ সরকার ইতালির বিনিয়োগকারীদের সব ধরনের সহযোগিতা দেবে।
 
ইতালির পক্ষে সে দেশের বোর্ড অব চেম্বার অ্যান্ড কমার্স, ইন্ডাস্ট্রি, এগ্রিকালচার, হ্যান্ডিক্র্যাফ্ট সদস্য আমাতো লুইগি মোলিনারি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
 
ইতালির ব্যবসায়ীদের বাংলাদেশে বিনিয়োগে আকৃষ্ট করতে বাংলাদেশের বিনিয়োগ পরিবেশ, সুযোগ-সুবিধা, সস্তা শ্রমসহ প্রয়োজনীয় বিষয়গুলো তুলে ধরেন সেদেশে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শাহাদাত হোসেন।
 
বাংলাদেশের রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান ও ইতালির ‘বোর্ড অব প্রোমস অ্যান্ড অফার ফর ইন্টারন্যাশনাল ট্রেড’ সদস্য চিয়ারা ফানালি সেমিনারে কি-নোট উপস্থাপন করেন।
 
বিকেএমই’র প্রথম সহ-সভাপতি মোহাম্মদ হাতেম, বায়োফার্মা লিমিটেডের নির্বাহী পরিচালক ডা. মাহমুদুল হক, বিএআরই’র প্রতিনিধি মো. আবুল কাশেম, ব্রাদার্স প্লাস্টিকের কর্ণধার রতন কুমার আগারওয়াল তাদের বক্তব্যে ইতালি ও বাংলাদেশের সংশ্লিষ্ট খাতে ব্যবসায়ের সম্ভাবনা তুলে ধরেন।
 
দু’দেশের বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশের রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস-চেয়ারম্যান ও ইতালির মিলান চেম্বার অব কমার্সের মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়।
 
এতে মিলানের পক্ষে ‘প্রোমসমিলা চেম্বার অ্যান্ড কমার্স’র স্ট্র্যাটেজিক ম্যানেজার ফেদেরিকো মারিয়া বেগা ও বাংলাদেশের পক্ষে বাংলাদেশ রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান শুভাশীষ বসু স্বাক্ষর করেন।
 
মিলানে নিযুক্ত কনসাল জেনারেল বাংলাদেশের অর্গানিক ক্লে টাইলস, প্লাস্টিক ইন্ডাস্ট্রি, খাদ্য ও পর্যটন সেক্টরের বর্ণনা দেন।
 
বাংলাদেশ সময়: ১৯৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
এসকেএস/এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।