ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

নৈতিকতা শিক্ষায় কেন্দ্রীয় ব্যাংকের ছড়ার বই

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫
নৈতিকতা শিক্ষায় কেন্দ্রীয় ব্যাংকের ছড়ার বই

ঢাকা: ছেলেবেলা থেকেই শিশু-কিশোরদের নৈতিকতা শিক্ষা দিতে ‘ছড়ায় ছড়ায় শুদ্ধাচার’ শীর্ষক একটি বই প্রকাশ করেছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (২১ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকে আয়োজিত এক অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান।



এ সময় তিনি বলেন, শুদ্ধাচার মানেই সুশাসন। আর সুশাসন মানেই স্বচ্ছতা। ব্যাংকগুলোকে সেই আলোর নিচে নিয়ে আসার চেষ্টা করছি। অন্ধকারে থাকা ভালো নয়। অন্ধকারে খারাপ কাজ হয়। আমাদের সরকারি খাতের ব্যাংকগুলো এখনো অন্ধকারে রয়ে গেছে। এদের এখনো সম্পূর্ণ ডিজিটালাইজড করা সম্ভব হয়নি।

গভর্নর আরও বলেন, এই ছড়াগুলো যদি দেশের সর্বত্র ছড়িয়ে দেওয়া যায় তাহলে মানুষের মনোজগতে এর প্রভাব পড়বে। ছড়াগুলো পড়ে তাদের মধ্যে নৈতিকতার চর্চার প্রতি আগ্রহ জন্মাবে।

এ সময় বিশিষ্ট চিত্রশিল্পী হাশেম খান, বিশিষ্ট কার্টুনিস্ট রফিকুন নবী, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মো. আবুল কাসেম, এস কে সুর চৌধুরী, আবু হেনা মোহা. রাজি হাসান, নাজনীন সুলতানা, নির্বাহী পরিচালক ম. মাহফুজুর রহমান, এক্সিম ব্যাংকের প্রধান নির্বাহী হায়দার আলী মিয়াসহ দেশের বেশ কয়েকজন কবি ও ছড়াকার অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
 
বইটিতে ৫৩জন ছড়াকারের ১০০টিরও বেশি ছড়া স্থান পেয়েছে। ছড়াগুলোতে দেশের আর্থিক খাতের অনিয়ম ও দুর্নীতি তুলে ধরে এগুলোর প্রতি ঘৃণা প্রদর্শন করা হয়েছে। সরকারের ঘোষিত জাতীয় শুদ্ধাচার কৌশলের অংশ হিসেবে এই বই প্রকাশ করেছে কেন্দ্রীয় ব্যাংক।
 
অনুষ্ঠানে জানানো হয়, শুদ্ধাচারের এই ছড়াগুলোকে জেলায় জেলায় বিলবোর্ড আকারে প্রকাশ করা হবে। অনুষ্ঠানে এমন ২০টি বিলবোর্ড করে দেওয়ার ঘোষণা দেন এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক হায়দার আলী মিয়া।
 
বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৫।
এসই/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।