ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

৮৮২৫ কোটি টাকার ছয় প্রকল্প অনুমোদন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
৮৮২৫ কোটি টাকার ছয় প্রকল্প অনুমোদন (ফাইল ফটো)

ঢাকা: ঢাকার খাল খননসহ মোট ৮ হাজার ৮২৫ কোটি টাকা ব্যয় সম্বলিত ছয়টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)।

মঙ্গলবার (২২ সেপ্টেম্বর) শেরে বাংলানগরের এনইসি সম্মেলন কক্ষে  একনেক সভায় এ অনুমোদন দেওয়া হয়।

প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপারসন শেখ হাসিনা সভায় সভাপতিত্ব করেন।

সভা শেষে অনুমোদিত প্রকল্পগুলো সম্পর্কে ব্রিফ করেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

সভায় ব্রাক্ষণবাড়িয়ার আশুগঞ্জে ৪০০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন গ্যাসভিত্তিক কম্বাইন্ড সাইকেল পাওয়ার প্লান্ট স্থাপন প্রকল্পের চূড়ান্ত অনুমোদন দেওয়া হয়। এ প্রকল্পে মোট ব্যয় হবে ২ হাজার ৯৩১ কোটি টাকা।
সভায় অনুমোদিত অন্য প্রকল্পগুলো হলো- ৩৫ কোটি ৯২ লাখ টাকা ব্যয়ে ‘বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারি পার্ক, কক্সবাজারের উন্নয়ন ও সম্প্রসারণ- ১ম সংশোধিত’। ২০১২ সালের জুলাই থেকে ২০১৭ সালের জুন মেয়াদে প্রকল্পটি বাস্তবায়ন করবে বন অধিদফতর।

‘সিরাজগঞ্জ সরকারি ভেটেরিনারি কলেজ স্থাপন- ২য় সংশোধিত’ প্রকল্পটির অনুমোদন দেওয়া হয়। এতে মোট ব্যয় হবে ৮০ কোটি ১৩ লাখ টাকা।

৪৪ কোটি ৪২ লাখ টাকার ‘নরসিংদী জেলার শিবপুর উপজেলার শিবপুর বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ’ প্রকল্পটি ২০১৫ সালের এপ্রিল থেকে ২০১৮ সালের জুন মেয়াদে বাস্তবায়িত হবে।

রাজধানীর পূর্বাচল লিংক রোডের উভয় পাশে  কুড়িল থেকে বোয়ালিয়া পর্যন্ত ১০০ ফুট প্রশস্ত খাল খনন ও লেক উন্নয়নের জন্য ৫ হাজার ৫৩০ কোটি  ১৩ টাকা ব্যয়ে ‘কুড়িল পূর্বাচল লিংক রোডের উভয় পাশে (কুড়িল থেকে বালু নদী পযন্ত)
১০০ ফুট খনন ও উন্নয়ন’ প্রকল্পের অনুমোদন হয়েছে সভায়। ২০১৫ সালের সেপ্টেম্বর থেকে ২০১৮ সালের আগস্ট মেয়াদে রাজউক এটি বাস্তবায়ন করবে।

‘কক্সবাজার-টেকনাফ-মেরিন ড্রাইভ সড়ক নির্মাণ প্রকল্প- ৩য় পর্যায় (শিলখালী থেকে টেকনাফ)’ প্রকল্পটিও চূড়ান্ত অনুমোদন পায় একনেক সভায়। এতে মোট ব্যয় হবে ২০৩ কোটি ৬ লাখ টাকা।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পরিকল্পনা কমিশনের সদস্য (সিনিয়র সচিব) ড. শামসুল আলম ও পরিকল্পনা কমিশনের সচিব সফিকুল আজম প্রমুখ।

বাংলাদেশ সময়: ১২৫৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২২, ২০১৫
এমআইএস/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।