ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ইপিজেডে একটি ইউনিয়নের পক্ষে মার্কিন প্রতিনিধি দল

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
ইপিজেডে একটি ইউনিয়নের পক্ষে মার্কিন প্রতিনিধি দল

ঢাকা: বাংলাদেশের পোশাকখাত ইপিজেডে যত গার্মেন্টস আছে, তার সব শ্রমিকদের নিয়ে একটি ইউনিয়ন চায় বাংলাদেশ সফররত মার্কিন বাণিজ্য প্রতিনিধি দল (ইউনাইটেড স্টেটস ট্রেড রিপ্রেজেনটেটিভ-ইউএসটিআর)।

বুধবার (২৩ সেপ্টেম্বর) দুপুরে সচিবালয়ে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের সঙ্গে তার কার্যালয়ে দেখা করে এ ইচ্ছার কথা প্রকাশ করেন তারা।



মার্কিন বাণিজ্য প্রতিনিধিদলের  সঙ্গে বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী সাংবাদিকদের মুখোমুখি হন। সে সময় তিনি এ তথ্য জানান। তবে প্রতিনিধি দলের কেউ অবশ্য সাংবাদিকদের মুখোমুখি হননি।   

এ সময় দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী যুক্তরাষ্ট্র বাণিজ্য প্রতিনিধি মাইকেল জে ডিলেনি ৮ সদস্য প্রতিনিধি দলের নেতৃত্ব দেন।

বৈঠকে ডিলেনি বাণিজ্যমন্ত্রীকে বলেন, গার্মেন্টস শ্রমিকদের ট্রেড ইউনিয়ন করার অধিকার রয়েছে। ই‌পিজেডে যত শিল্পকারখানা আছে, সেখানকার সব শ্রমিকদের নিয়ে একটি ট্রেড ইউনিয়ন থাকতে হবে।

বাণিজ্যমন্ত্রী তাদের আশ্বস্ত করে বলেন, আমরা ওয়ার্কার ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন (ডব্লিউডব্লিউএ) গঠন করেছি। আমরা শ্রমিকদের স্বার্থ বিবেচনা করে কল্যাণমূলক পদক্ষেপ গ্রহণ করছি।

মন্ত্রী বলেন, সম্প্রতি মিলান শহরে এক্সপো-২০১৫ অনুষ্ঠিত হয়। সেখানে বাংলাদেশের একটি ফুডকোর্ট ছিল। ফুডকোর্টে প্রচুর ভিড় হয়েছিল। তারা বাংলাদেশের খাবারের খুব প্রশংসা করেছেন। ওই এক্সপোতে ৫৫ জন প্রতিনিধি অংশগ্রহণ করেন।

সংবাদ সম্মেলনে মন্ত্রী জানান, বাংলাদেশ এ বছর ৩১ বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে। আগামী দুই/তিন বছরের মধ্যে রফতানি ৬০ বিলিয়ন ডলারে উন্নীত করার পরিকল্পনা রয়েছে সরকারের।

তিনি সাংবাদিকদের বলেন, তারা (মার্কিন প্রতিনিধি দল) জিএসপি সুবিধা দিতে ১৬টি শর্ত দিয়েছিল। তা আমরা মেনে নিয়েছি। তারা চট্টগ্রাম ইপিজেড পরিদর্শন করেছেন। সেখানকার কর্মপরিবেশ দেখে তারা খুশিও হয়েছেন। নিরাপত্তা ব্যবস্থা দেখেও তারা আশ্বস্ত হয়েছেন।   

সংবাদ সম্মেলনে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও মন্ত্রণালয় আওতাধীন অধিদফতর/দফতর/সংস্থা প্রধানদের মধ্যে তাদের স্ব স্ব সংস্থার বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) স্বাক্ষর অনুষ্ঠানে যোগদান করেন।

তোফায়েল আহমেদ বলেন, প্রত্যেক মন্ত্রণালয়ের দক্ষতা, কাজের গতি বাড়াতে ও জবাবদিহিতা নিশ্চিত করতে রেগুলার পারফরমেন্স এগ্রিমেন্ট (আরপিএ) স্বাক্ষরিত হয়েছে।

এই প্রতিবেদন পরে আমরা প্রধানমন্ত্রীর দফতরে পাঠিয়ে দেবো।
 
বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫/আপডেটেড: ২০২‌১ ঘণ্টা
এসএস/জেএফ/এবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।