ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

দুর্যোগ মোকাবেলায় বৈশ্বিক নীতি মানবে রবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
দুর্যোগ মোকাবেলায় বৈশ্বিক নীতি মানবে রবি

ঢাকা: দেশের প্রথম মোবাইল ফোন অপারেটর হিসেবে দুর্যোগ মোকাবেলায় বৈশ্বিক নীতি মেনে চলতে প্রতিশ্রুতিবদ্ধ হয়েছে মোবাইল অপারেটর রবি।
 
রবি’র মূল কোম্পানি আজিয়াটা গ্রুপ বারহাদ (আজিয়াটা) সম্প্রতি মোবাইল ফোন অপারেটরদের বৈশ্বিক সংগঠন জিএসএমএ’র হিউম্যানিটেরিয়ান কানেক্টিভিটি চার্টারে সই করেছে।


 
চুক্তির আওতায় মোবাইল ফোন অপারেটরগুলো মানবিক আবেদনের ক্ষেত্রে কিছু সাধারণ নীতি ও দায়িত্ব পালন করবে বলে বুধবার (২৩ সেপ্টেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে রবি।
 
এতে বলা হয়েছে, নীতিটি চূড়ান্ত হওয়ার সময়ই আজিয়াটা চুক্তিটিতে সই করেছে। ফলে দেশের প্রথম ও একমাত্র অপারেটর হিসেবে রবি মানবিক দুর্যোগকালে সরকারি ও বেসরকারি উদ্যোগ এবং স্থানীয় বাসিন্দাদের পাশে নিয়ে গ্রাহক ও শুভাকাঙ্ক্ষীদের সহায়তায় এগিয়ে আসবে।
 
চুক্তির আওতায় দুর্যোগকালে মানুষের প্রয়োজন অনুযায়ী সাড়া দেওয়ার বিষয়টি নিশ্চিত করা হয়েছে।
 
গত দশকে বিশ্বজুড়ে ১৮০ কোটি মানুষ দুর্যোগের শিকার হয়েছেন। এসব দুর্যোগের কারণে সৃষ্ট চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যক্তি উদ্যোগ যথেষ্ট নয়। এর অন্যতম সমাধান হচ্ছে সমন্বিত উদ্যোগ।
 
আজিয়াটার পাশাপাশি ৩৫টি দেশের একশ’ কোটির বেশি গ্রাহকের প্রতিনিধিত্বকারী শীর্ষস্থানীয় অন্য মোবাইল ফোন অপারেটরগুলোও এ চুক্তিতে সই করেছে। সনদটি জাতিসংঘের কো-অর্ডিনেশন অব হিউম্যানিটেরিয়ান অ্যাফেয়ার্স (ইউএন ওসিএইচএ), ইউএন ইমার্জেন্সি টেলিকমিউনিকেশনস ক্লাস্টার (ইটিসি) ও ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি) সমর্থন করেছে।
 
সনদটি একটি সাধারণ কার্যক্রম পরিচালনার কাঠামো প্রতিষ্ঠার মাধ্যমে টেলিযোগাযোগ শিল্পের সব মোবাইল নেটওয়ার্ক অপারেটরদের মধ্যে (এমএনও) সার্বক্ষণিক প্রস্তুতি, সমন্বয় ও বন্ধন জোরালো করেছে।
 
প্রাকৃতিক দুর্যোগ ও অন্যান্য মানবিক বিপর্যয়ের ক্রমবর্ধমান চ্যালেঞ্জ মোকাবেলায় সনদটি গ্রাহক ও প্রশিক্ষিত কর্মীদের সহায়তায় এগিয়ে আসতে সহায়ক হবে বলে জানিয়েছে রবি।
 
এশিয়ার বৃহৎ টেলিকমিউনিকেশন কোম্পানিগুলোর মধ্যে আজিয়াটা অন্যতম। মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, শ্রীলংকা, বাংলাদেশ, কম্বোডিয়াসহ ভারত এবং সিঙ্গাপুরে উল্লেখযোগ্য অংশীদারিত্বের মাধ্যমে আজিয়াটা এর কার্যক্রম পরিচালনা করছে।
 
এ গ্রুপের মোবাইল সহযোগী এবং সহায়ক প্রতিষ্ঠানগুলো মালয়েশিয়ায় ‘সেলকম’, ইন্দোনেশিয়ায় ‘এক্স এল’, শ্রীলঙ্কায় ‘ডায়ালগ’, বাংলাদেশে ‘রবি’, কম্বোডিয়ায় ‘স্মার্ট’, ভারতে ‘আইডিয়া’ এবং সিঙ্গাপুরে ‘এমওয়ান’ ব্র্যান্ড হিসেবে তাদের কার্যক্রম পরিচালনা করছে।
 
রবি আজিয়াটা লিমিটেড মালয়েশিয়ার আজিয়াটা গ্রুপ বারহাদ ও জাপানের এনটিটি ডকোমো ইনক ডট’র একটি সম্মিলিত উদ্যোগ। গত জুন মাস পর্যন্ত রবির গ্রাহক সংখ্যা ২ কোটি ৭৪ লাখ।
 
বাংলাদেশ সময়: ১৯১৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৫
এমআইএইচ/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।