ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ইউএস-বাংলা গ্লোবাল চেম্বার ও এফবিসিসিআই’র মধ্যে সমঝোতা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫১৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
ইউএস-বাংলা গ্লোবাল চেম্বার ও এফবিসিসিআই’র মধ্যে সমঝোতা ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: ইউএস-বাংলা গ্লোবাল চেম্বার এবং দেশের ব্যবসায়ী-শিল্পপতিদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) মধ্যে শিগগির একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে যাচ্ছে।

শুক্রবার (২৫ সেপ্টেম্বর) নিউইয়র্কের ম্যানহাটনে ইউএস-বাংলা গ্লোবাল চেম্বার আয়োজিত সম্মেলনে বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বর্তমান সরকারের বিনিয়োগবান্ধব বিভিন্ন নীতিমালা তুলে ধরেন।

এ সময় আমেরিকার বিনিয়োগকারীদের বাংলাদেশের তথ্যপ্রযুক্তি, সৌর বিদ্যুৎ, অবকাঠামো উন্নয়ন, পর্যটন ও আর্থিক খাতসহ অন্যান্য খাতে বিনিয়োগের আহ্বান জানান প্রতিমন্ত্রী।

এ আহ্বানে সাড়া দিয়ে সমঝোতা স্মারক স্বাক্ষরের বিষয়ে উভয় পক্ষ সিদ্ধান্ত গ্রহণ করে। সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সম্মেলনে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন- যুক্তরাষ্ট্রে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত জিয়াউদ্দিন আহমেদ, এফবিসিসিআই সভাপতি মাতলুব আহমাদ। যুক্তরাষ্ট্র সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিনিধি দলের ব্যবসায়ী নেতারাও এ সম্মেলনে যোগ দেন।

অন্যদিকে, যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের পক্ষে উপস্থিত ছিলেন, বৃহত্তর নিউইয়র্ক চেম্বারের সভাপতি ও প্রধান নির্বাহী জেফি মার্ক, চেম্বারের অন্যান্য সদস্য এবং যুক্তরাষ্ট্রের বিভিন্ন চেম্বারের প্রতিনিধিরা।

অনুষ্ঠানে উপস্থিত যুক্তরাষ্ট্রের ব্যবসায়ী প্রতিনিধিরা জানান, আর্থ-সামাজিক বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের সাম্প্রতিক অভূতপূর্ব অগ্রগতির ব্যাপারে তারা অবগত আছেন। বাংলাদেশের সঙ্গে বাণিজ্য সম্প্রসারণ ও বিনিয়োগে আগ্রহ প্রকাশ করেন তারা।
 
রোববার দিনগত রাতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বাংলাদেশ সময়: ০৫০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৫
জেপি/এসইউ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।