ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

‘বিনিয়োগের জন্য বাংলাদেশ উত্তম জায়গা’

সিনিয়র স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
‘বিনিয়োগের জন্য বাংলাদেশ উত্তম জায়গা’ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ উত্তম জায়গা। সরকার এখানে বিদেশিদের বিনিয়োগের জন্য সব ধরনের সহযোগিতা দিচ্ছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।



বৃহস্পতিবার (০১ অক্টোবর) সচিবালয়ে জাপানের ২৭ সদস্যের একটি প্রতিনিধি দলের সঙ্গে আলোচনাকালে এসব কথা বলেন মন্ত্রী।

জাপানি প্রতিনিধিদলের মধ্যে ছিলেন- দেশটির মিনিস্ট্রি অব ইকোনমি ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস মিনিস্টার ইয়োশিহিরো সেকি, ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবি, দূতাবাস কর্মকর্তা ও জাইকাসহ কয়েকটি প্রতিষ্ঠানের সদস্যরা।

আলোচনাকালে তোফায়েল আহমেদ বলেন, জাপান আমাদের উন্নয়নের অন্যতম অংশীদার। আমরা চাইবো, জাপান তাদের অভিজ্ঞতা দিয়ে আমাদের এখানে শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলুক। এতে উভয় দেশই লাভবান হবে। আমরাও জাপানে পণ্য রফতানি করতে আগ্রহী।

জাপান বাংলাদেশের পুরনো বন্ধু উল্লেখ করে বাণিজ্যমন্ত্রী বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালের অক্টোবর মাসে দেশটিতে সফর করেন।

দেশটির প্রতিনিধিদের উদ্দেশ্যে তিনি বলেন, গাজীপুরে ৫শ’ একর, আড়াইহাজারে ১৫শ’ একর, চট্টগ্রাম, নারায়ণগঞ্জসহ বিভিন্ন স্থানে শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে আমরা জমি দিতে পারবো।

তিনি জানান, বাংলাদেশ গত বছর এক বিলিয়ন ডলারের পণ্য রফতানি করেছে। জাপানের সঙ্গে আমাদের বাণিজ্যের পরিমাণ ২ দশমিক ৪ বিলিয়ন ডলারের।
তোফায়েল বলেন, শুধু অস্ত্র ও হ্যান্ডগ্লোব ছাড়া বাংলাদেশ থেকে অন্য সব পণ্য জাপানে রফতানির ক্ষেত্রে শুল্ক ছাড় দিয়েছে। জাপানের ২শ’টি কোম্পানি বাংলাদেশে আছে।

তিনি বলেন, এক সময় চীন ছিল জাপানের কাছে প্লাস ওয়ান। এখন সে স্থান দখল করেছে থাইল্যান্ড। আমরা জাপানের কাছে প্লাস ওয়ান চাইছি।

তিনি বলেন, জাপান আমাদের মুক্তিযুদ্ধের সময়কার পরীক্ষিত বন্ধু। যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশ পুনর্গঠনে জাপান আমাদের সহযোগিতা দিয়েছে।

বঙ্গবন্ধু সেতু, প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেল নির্মাণে তারা আমাদের সহযোগিতা করেছে।

তোফায়েল বলেন, ইয়োশিহিরো সেকি’র সঙ্গে বঙ্গবন্ধুর ঘনিষ্ঠ সম্পর্ক ছিল। সেকি’র নির্বাচনী এলাকা কিয়োটো সফর করেছেন করেছেন বঙ্গবন্ধু। সেকিও আমার নির্বাচনী এলাকা ভোলা সফর করেছেন। ভোলার জনসভায় তিনি বক্তৃতাও করেছেন।

জাপানি প্রতিনিধি দলের পক্ষে তাদের বক্তব্য তুলে ধরেন মিনিস্ট্রি অব ইকোনমি, ট্রেড অ্যান্ড ইন্ডাস্ট্রির ভাইস মিনিস্টার ইয়োশিহিরো সেকি।

সেকি সাংবাদিকদের বলেন, আমরা বাংলাদেশের পাশে আছি, সব সময় থাকবো। আমাদের সম্পর্ক দীর্ঘদিনের। দিন দিন সে সম্পর্ক আরও গাঢ় হচ্ছে বলেও তিনি উল্লেখ করেন।

ঢাকায় নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবি বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের মধুর সম্পর্ক। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে এ দেশ দিন দিন এগিয়ে যাচ্ছে। আমরা এখানে নানা ধরনের শিল্প প্রতিষ্ঠান গড়ে তুলতে আগ্রহী।

বাংলাদেশ সময়: ১৩২৮ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৫
এসএস/আরএইচ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।