ঢাকা, মঙ্গলবার, ১৩ কার্তিক ১৪৩১, ২৯ অক্টোবর ২০২৪, ২৫ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনা মূল্যে সার-বীজ দিচ্ছে সরকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
ক্ষতিগ্রস্ত কৃষকদের বিনা মূল্যে সার-বীজ দিচ্ছে সরকার কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী

ঢাকা: প্রাকৃতিক দুর্যোগ কবলিত জেলাগুলোর ক্ষতিগ্রস্ত ৩ লাখ ২২ হাজার ৭১০জন কৃষককে ৩২ কোটি ৪৯ লাখ ৩ হাজার ২১৬ টাকা প্রণোদনা দিচ্ছে সরকার।

ক্ষতিগ্রস্ত জেলাগুলোর গম, আলু, ভুট্টা ও সরিষা চাষে ক্ষতিগ্রস্ত কৃষদের এই প্রণোদনা দেওয়া হবে।

এর আওতায় কৃষকদের বিনামূল্যে সার ও বীজ দেওয়া হবে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) দুপুরে সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এ কথা জানান কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী।

কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী বলেন, বৈশ্বিক আবহাওয়া ও জলবায়ু পরির্বতনের প্রভাব বাংলাদেশে পরিলক্ষিত হচ্ছে। এর ফলে এবছর বর্ষা মৌসুমে বৃষ্টিজনিত কারণে বেশ কিছু জেলার নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় ওইসব জেলায় ফসল ও ফসলের চাষাবাদ ক্ষতিগ্রস্ত হয়েছে।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার কৃষি বান্ধব সরকার। সব সময় কৃষকদের পাশে থেকে সাধ্যমতো  সহায়তা দিয়ে আসছে। ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের ক্ষতি পুষিয়ে নিতে কৃষকদের উৎসাহিত করার জন্য আসন্ন রবি মৌসুমে কৃষি পুনর্বাসন ও প্রণোদনা কর্মসূচি নেওয়া হয়েছে।

এ পুনর্বাসনের উদ্দেশ্য সম্পর্কে কৃষিমন্ত্রী বলেন, ক্ষতিগ্রস্ত জেলাগুলোতে আধুনিক জাতের চাষাবাদ সম্প্রসারণ, সুষম মাত্রায় সার ব্যবহার, কম সেচে গম, ভুট্টা, সরিষা ও আলুর চাষ বৃদ্ধি এবং এই ফসলগুলোর হেক্টর প্রতি ফলন বৃদ্ধি।
 
তিনি আরো বলেন, বৃষ্টিজনিত কারণে ক্ষতিগ্রস্ত ক্ষুদ্র ও প্রান্তিক চাষীদের গম. ভুট্টা ও সরিষা চাষাবাদে পুনর্বাসনের জন্য পরিবার প্রতি সর্বোচ্চ এক বিঘা এবং আলু চাষাবাদে পুনর্বাসনের জন্য পরিবার প্রতি সর্বোচ্চ ১০ শতাংশ জমির জন্য বিনা মুল্যে বীজ ও রাসায়নিক সার সহায়তা দেওয়া হবে। এ কর্মসূচির আওতায় দু লাখ ২২ হাজার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিকে ২০ কোটি ৭৫ লাখ ৭ হাজার ৫শ টাকা ব্যয়ে ২ লাখ ২২ হাজার বিঘা জমির জন্য প্রয়োজনীয় বীজ ও রাসায়নিক সার বিনা মূল্যে সরবাহ করা হবে।
মতিয়া চৌধুরী বলেন, গমের ক্ষেত্রে প্রতি কৃষককে এক বিঘা জমির জন্য ২০ কেজি গম বীজ এবং ২০ কেজি রাসায়নিক সার দেওয়া হবে। ক্ষতিগ্রস্ত জেলাগুলো হচ্ছে, বগুড়া, গাইবান্ধা, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, জামালপুর, শেরপুর, পাবনা, নওগা, নাটোর, চট্টগ্রাম ও নোয়াখালী।

প্রণোদনার আওতাভুক্ত জেলা গুলো হচ্ছে, খুলনা, যশোর, বাগেরহাট, নড়াইল, সাতক্ষীরা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, পটুয়াখালী, বরগুনা, ভোলা ও গোপালগঞ্জ।

এছাড়া গ্রীষ্মকালীন মুগের আওতায় প্রণোদনা দেওয়া হবে ১১টি জেলায়। এ জেলাগুলো হচ্ছে, রংপুর, কুড়িগ্রাম. পাবনা, নাটোর, খুলনা, যশোর, বাগেরহাট, বরিশাল, পিরোজপুর, পটুয়াখালী ও বরগুনা।

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, অনেক জায়গায় বীজ মজুদ আছে। এখন থেকেই বিতরণ কাজ শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৬০২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৫
এসকে/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।