ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

টেকনাফ বন্দরে ইমিগ্রেশন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
টেকনাফ বন্দরে ইমিগ্রেশন শ্রমিকদের অনির্দিষ্টকালের ধর্মঘট

কক্সবাজার: মায়ানমারের বর্ডার গার্ড পুলিশের (বিজিপি) নির্যাতনের প্রতিবাদে অনির্দিষ্টকালের ধর্মঘটের ডাক দিয়েছে টেকনাফ স্থলবন্দরের ইমিগ্রেশন বিভাগের শ্রমিকরা।

বৃহস্পতিবার (১ অক্টোবর) সকাল থেকে এ ধর্মঘটের ডাক দেয় তারা।

ফলে সকাল থেকে বাংলাদেশ-মায়ানমারে ব্যবসায়ীদের আসা-যাওয়া বন্ধ রয়েছে।

টেকনাফ বোট মালিক সমবায় সমিতির আহ্বায়ক আবদুল করিম  বাংলানিউজকে জানান, প্রতিদিন বৈধ কাগজপত্র নিয়ে টেকনাফ থেকে মায়ানমারের মংডু শহরের ব্যবসায়ীদের আনা-নেওয়ার কাজ করে শ্রমিকরা। কিন্তু সেখানে গেলে মায়ানমারের বিজিপি সদস্যরা ট্রলারের মাঝি-মাল্লাদের নির্যাতন ও মারধরসহ নানাভাবে হয়রানি করে।

সর্বশেষ ২৯ সেপ্টেম্বর মংডু ঘাটে সাধারণ পোষাক পরিহিত মায়ানমারের বিজিপি সদস্যরা মাঝি-মাল্লাদের মারধর করে। এ ঘটনায় আহত শ্রমিক মোহাম্মদ ইসমাইল (৩৫) হাসপাতালে চিকিৎসাধীন।

আহত মোহাম্মদ ইসমাইল টেকনাফের বরইতলী এলাকার মোহাম্মদ আলমের ছেলে।

তিনি আরো জানান, এ ঘটনার প্রতিবাদে শ্রমিকরা অনির্দিষ্টকালের জন্য মায়ানমারে যাত্রী পরিবহন বন্ধ ঘোষণা করেছে। ফলে সকাল থেকে মায়ানমারে যাতায়াত বন্ধ রয়েছে।

টেকনাফ স্থলবন্দরের ইমিগ্রেশন বিভাগের পুলিশ কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) সাইফুল ইসলাম সবুজ বাংলানিউজকে জানান, ধর্মঘটের কারণে বৃহস্পতিবার মায়ানমারে কেউ যেতে পারেনি। প্রতিদিন এই বন্দর দিয়ে গড়ে ৩০ জন যাত্রী আসা যাওয়া করে থাকে। এতে সরকার প্রতিজনের কাছ থেকে ৮শ’ টাকা রাজস্ব পায়। বিষয়টি তিনি পুলিশ সুপারকে অবহিত করেছেন। পুলিশ সুপারের অনুমতি পেলে তিনি ঘটনাটি লিখিতভাবে মায়ানমারের বিজিপি কর্মকর্তাদের  অবহিত করে এ সমস্যা সমাধানের চেষ্টা করবেন।

বিজিবির টেকনাফস্থ ৪২ ব্যাটালিয়নের ভারপ্রাপ্ত অধিনায়ক মেজর আবদুল হান্নান খান বাংলানিউজকে জানান, বিষয়টি তিনিও শুনেছেন। এ সমস্যা সমাধানের জন্য বিজিবির পক্ষ থেকে কাজ করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৮৫২ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৫
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।