ঢাকা, সোমবার, ১২ কার্তিক ১৪৩১, ২৮ অক্টোবর ২০২৪, ২৪ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

অনলাইনে পাঠাতে হবে সিআইবি রিপোর্ট

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
অনলাইনে পাঠাতে হবে সিআইবি রিপোর্ট

ঢাকা: দেশে কার্যরত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ক্রেডিট ইনফরমেশন ব্যুরোর (সিআইবি) রিপোর্ট বাংলাদেশ ব্যাংকের কাছে পাঠাতে হবে অনলাইনে।
 
নতুন পদ্ধতিতে সিআইবি রিপোর্ট প্রস্তুত করতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো একটি করে ইউজার আইডি ও পাসওয়ার্ড দিয়েছে বাংলাদেশ ব্যাংক।


 
বৃহস্পতিবার (১ অক্টোবর) থেকেই নতুন প্রক্রিয়ায় রিপোর্ট জমা দিতে একটি প্রজ্ঞাপন জারি করেছে কেন্দ্রীয় ব্যাংকের ক্রেডিট ইনফরশেন ব্যুরো।
 
প্রজ্ঞাপনে বলা হয়েছে, সিআইবি রিপোর্ট জমা দেওয়ার আগের পদ্ধতি বিলুপ্ত করা হয়েছে। তাই নতুন পদ্ধতি অনুসরণ করতে হবে। নতুন পদ্ধতিতে আইডি ও পাসওয়ার্ড দিয়ে লগিং করে সরাসরি বাংলাদেশ ব্যাংকের সার্ভারে রিপোর্ট জমা দিতে হবে। নতুন এ কার্যক্রম কেন্দ্রীয় ব্যাংকের নিজস্ব উদ্যোগ-অর্থায়ন ও জনবল দ্বারা পরিচালিত হবে। ফলে বিপুল পরিমান বৈদেশিক মুদ্রা সাশ্রয় ও বিদেশি ভেন্ডরের ওপর নির্ভরশীলতা থাকছে না।
 
আগে এ রিপোর্ট পেতে অনেক সময় ব্যয় হলেও এখন মাত্র ১ সেকেন্ডেরও কম সময়ে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো রিপোর্ট নিতে সক্ষম হবে।
 
দেশিয় সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে অধিকতর তথ্য সমৃদ্ধ সলিউশন বিজনেস সংক্রান্ত যে কোনো পরিবর্তনের ক্ষেত্রে সময় ও অর্থের সাশ্রয় হবে।
 
সিআইবি বিভাগ ব্যাংক এবং ব্যাংক বহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের ঋণ/লিজ গ্রহীতাদের তথ্য-উপাত্ত সংরক্ষণ করে।
 
ঋণ গ্রহণে আগ্রহী কোনো ব্যাক্তি ও প্রতিষ্ঠান ইতিপূর্বে ঋণ/লিজ নিয়েছে কি-না, নিয়ে থাকলে তার অবস্থা, সংশ্লিষ্ট ব্যক্তি ঋণখেলাপি কি-না তা সিআইবি রিপোর্ট থেকে জানা যায়।
 
প্রতিটি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানকে প্রত্যেক মাসে বিতরণকৃত ঋণের তথ্য সিআইবিতে পাঠাতে হয়। কোনো ঋণ হিসাব পুনঃতফসিল করা হলে তার তথ্যও সিআইবিতে পাঠানো বাধ্যতামূলক।
 
বাংলাদেশ সময়: ১৯৫৪ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৫
এসই/আরএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।